মূল পাতা / প্রতিদিনের চিঠি / আমার মনে হয় কিছু লাকি নাম্বার মেনে চলা উচিত

আমার মনে হয় কিছু লাকি নাম্বার মেনে চলা উচিত

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা, দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন শহিদুল ইসলাম (ছদ্মনাম) –

প্রতিদিনের চিঠি

চিঠি

আমার বয়স ২০ বছর। আমার মূল সমস্যা: দ্বিমুখী চিন্তা বা মানসিক দ্বন্দ্ব।  আমি কখনোই গণনা বা জ্যোতিষ বিশ্বাস করি না, কিন্তু কখনো কখনো মনে হয় আমার কিছু লাকি নাম্বার মেনে চলা উচিত। কিছুক্ষণ আগেও মনে হচ্ছিলো আমি ডাক্তার দেখানোর ক্ষেত্রে ৪-এর কোটা পূরণ করে ফেলেছি, তাই আর ডাক্তার দেখানো উচিত না। সেই চিন্তা কেটে গেলেও বিষণ্ণতা ও অবসাদ প্রচন্ড রকম সমস্যা করছে।

 

উত্তর

তোমার এই সমস্যাটি অবসেসিভ কম্পালসিভ ডিজঅর্ডার (ওসিডি) রোগের সাথে সরাসরি জড়িত। অর্থাৎ তুমি ওসিডিতেই ভুগছো। যে চিকিৎসা চলছে সেটাও ঠিকই আছে। উল্লেখ করেছো তোমার সমস্যা বা চিন্তা কেটে গেছে, যা অবশ্যই একটি ভালো দিক। তোমাকে যে চিকিৎসা দেয়া হয়েছে তা বিষণ্ণতার বা অবসাদের সমস্যাও দূর করতে সাহায্য করবে। তুমি নিশ্চিন্তে চিকিৎসা চালিয়ে যেতে পার।

ওসিডি রোগের অনেক রকমের উপসর্গ হয়, এর একটি উপসর্গ হলো গণণা নির্ভরতা। অর্থাৎ কোনো একটা বিষয় বা ঘটনা বা পরিস্থিতিতে সংখ্যা দিয়ে বারবার বিচার করা। বিষয়টি সত্যি বা প্রয়োজনীয় নয় জানা থাকা সত্ত্বেও বারবার এই একই চিন্তা চলে আসে। এই যে লাকি নাম্বার মেনে চলা, ডাক্তার দেখানোর ক্ষেত্রে ৪ – এর কোটা পূরণ করে ফেলার চিন্তা, এসবও ওসিডি রোগের অংশ হিসেবেই হয়। তুমি আর একটা জরুরি কাজ করতে পারো সেটা হচ্ছে, তোমার পরিবারের কাউকে তোমার রোগের বিষয়ে সরাসরি যুক্ত করতে পারো। তাতে তিনি বুঝতে পারবেন বা তোমার চিকিৎসকের কাছ থেকে বুঝে নিতে পারবেন কখন কি করতে হবে। তোমারও তাতে সুবিধাই হবে। আশা করি তোমার প্রশ্নের উত্তর পেয়েছো। ভালো থাকো।

 

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন