মূল পাতা / প্রতিদিনের চিঠি / ১২ বছর ঘুমের সমস্যায় ভুগছি

১২ বছর ঘুমের সমস্যায় ভুগছি

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা, দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন অপু (ছদ্মনাম) –

প্রতিদিনের চিঠি

চিঠি

আমি র্দীঘ ১২ বছর ঘুমের সমস্যায় ভুগতেছি। tegretol খেয়েছি ৫ বছর, কিন্তু তাতে কাজ না হওয়ায় রংপুরে মানসিক রোগ বিশেষজ্ঞ তারিক স্যারের কাছে যাই। তিনি আমাকে valex cr 3oo এবং folison দেয়। সেগুলি খাই। এরপর valex বন্ধ করে টানা একবছর lojicum 1mg এবং epitra 1 mg খাই। এরপর সিলেটের ডা. গোপীকান্ত স্যারকে দেখায়, তিনি এখন আমাকে qutipin sr50 এবং colonium 1 mg দিয়েছেন, বলেছেনে আরো কিছুদিন আমাকে ওষুধ খেতে হবে। এখন আমার শরীর উশপিশ করে। আমি মাস্টার্সে পড়ি, পড়াশোনা মনে রাখতে পারি না। এখন ঘুমের সমস্যা হলে clonium এবং qutipin এর সাথে valex cr 300 খাই। আমার বয়স ২৯, ওজন ৪৮ কেজি। অনুগ্রহ করে আমাকে একটু পরামর্শ দিন।

উত্তর

শুধু ঘুমের সমস্যা নাকি সাথে আরও অন্য কোনো সমস্যা আছে? বেশির ভাগ ক্ষেত্রে ঘুমের সমস্যা অন্য কোনো রোগের উপসর্গ মাত্র। অনেক মানসিক রোগ বা সমস্যা আছে যেখানে ঘুমের সমস্যা দিয়ে শুরু হয়। আবার সময়মতো না বুঝার কারণে ঘুমের ওষুধ খেতে খেতে অনেক সময় সেটাতে আসক্ত হয়ে যায়। এখানে যে বিষয়টি উল্লেখ করার মতো সেটি হচ্ছে, ঘুমের সমস্যা দূর করার চেষ্টা করলে বা ঘুমের ওষুধ খেলে মূল সমস্যা বা রোগ দূর হবেনা। বরং মূল সমস্যা বুঝে সেটার জন্য সঠিক ব্যবস্থা নিতে পারলে মূল রোগ বা সমস্যা দূর হবে। সেইসাথে তখন আপনার ঘুমের সমস্যাও চলে যাবে। তাই প্রথমে আপনাকে জানতে হবে আপনার ঘুমের সমস্যা কেন হচ্ছে। ঘুমের সমস্যারও আবার অনেক ধরন আছে। পিছনের বা মূল সমস্যার কারণ বা ধরনের উপর নির্ভর করে ঘুমের সমস্যা কেমন হবে। যেমন, দেরিতে ঘুম আসা, তাড়াতাড়ি ঘুম ভাঙা, রাতে ঘুম না হয়ে দিনের ঘুম আসা, ভেঙে ভেঙে ঘুম, এমন অনেক ধরনের সমস্যা। সুতরাং পিছনের কারণ বের করা খুবই জরুরি। শুধু ওষুধ খেলে সেটা সবসময় কাজে নাও লাগতে পারে। আপনার সুযোগ থাকলে মনের খবর এর প্রিন্ট একটা সংখ্যা আছে শুধু ঘুম নিয়ে সেটা জোগাড় করে পড়তে পারেন। আপনার উপকার হবে। আপাতত ওষুধের সাথে ঘুমের সাধারণ কিছু নিয়ম মেনে চলতে পারেন। যেটাকে স্লিপ হাইজিন বলে। আসা করি কাজে আসবে। ঘুম বিষয়ে আরো বিস্তারিত জানতে মনের খবর মার্চ সংখ্যাটি এবং নিচের লিংকগুলি পড়তে পারেন।  ভালো থাকুন।

https://www.monerkhabor.com/featured/2016/07/10/6805/

https://www.monerkhabor.com/featured/2016/07/11/6820/

 

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন