মূল পাতা / প্রতিদিনের চিঠি / ২০১৩ সাল থেকে মানসিক রোগর ওষুধ খাই

২০১৩ সাল থেকে মানসিক রোগর ওষুধ খাই

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা, দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন আলমগীর হোসেন (ছদ্মনাম) –

প্রতিদিনের চিঠি

চিঠি

আমার বয়স ৩২ বছর। আমি এন্টিসাইকোটিক ওষুধ খাই, এখন আমার অতিমাত্রায় ঘুম হয়। এই অবস্থায় কি করতে পারি? উল্লেখ্য, আমার onset insidious schizophrenia dx হলে আমি Tab.Resperidone 4mg 1+0+1 Tab.Qutiapine 100mg 0+0+1, Tab.perkinil 5mg 1/2+0+1/2, Tab.milam 7.5mg 0+0+1 (SOS ) খাই। ২০১৩ সাল থেকে মানসিক রোগর ওষুধ খাই। এখন Akon dx depressive psychosis হয়েছে। Tab.Aripriprazole 5mg 0+0+1-cont, Cap.nodep 20mg 2+0+0-cont। পরামর্শ আশা করছি।

উত্তর

আপনি বলছেন সিজোফ্রেনিয়ায় ভুগছেন, তার মানে আপনি এই রোগটির বিষয়ে মোটামুটি জানেন। কিন্তু পরবর্তীতে আবার লিখেছেন আপনি বিষণ্ণতা এবং সাইকোসিসের সমস্যায় আছেন। যেটিই হোক আপনি চিকিৎসা চালিয়ে যাচ্ছেন সেটা অবশ্যই ভালো। ঘুমের যে সমস্যার কথা বলেছেন সেটি অনেক সময় হয়। কিন্তু আপনি যেসব ওষুধ বর্তমানে খাচ্ছেন তাতে বেশী ঘুম হওয়ার কথা না। তারপরেও আপনি আপনার চিকিৎসকের সাথে ভালো করে আলাপ করুন। প্রয়োজনে ওষুধের ডোজ পরিবর্তন করে নিতে পারেন। কম বেশী বা ওষুধ পরিবর্তন করে নিতে পারেন।

আপনার জন্য বেশী গুরুত্বপূর্ণ হলো রোগটির ডায়াগনসিস ঠিক আছে সে বিষয়ে নিশ্চিত হওয়া। যদি ডিপ্রেশন হয়, তাহলে এক সময় ওষুধ এমনিই কমে আসবে বা বন্ধ হয়ে যাবে। আর যদি সিজোফ্রেনিয়া হয়, তাহলে হয়তো ওষুধ চালিয়ে যেতে হতে পারে। তখন যে ওষুধে আপনার অসুবিধা কম হবে সেটা বেছে নিতে হবে।

আশা করি বুঝতে পেরেছেন। ভালো থাকুন।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন