মূল পাতা / প্রতিদিনের চিঠি / ঘুমের মধ্যে একা কথা বলি ও হাঁটি

ঘুমের মধ্যে একা কথা বলি ও হাঁটি

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা, দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন নাদিম জামান (ছদ্মনাম) –

প্রতিদিনের চিঠি

চিঠি

আমি ঘুমের ঘোরে একা একা কথা বলি, আর ঘুমের মধ্যে ঘর থেকে চলে যায়।  কেউ ডাক দিলে চিৎকার করে ঘুম থেকে উঠি, কিন্তু কেউ জিজ্ঞাসা করলে কিছুই বলতে পারি না।  পাশে যারা ঘুমিয়ে থাকে তারা আমার যন্ত্রনায় ঘুমাতে পারে না। ছোটবেলা থেকে আমার এই সমস্যা ৷ এ থেকে মুক্তির উপায় কি?

উত্তর

আপনার এই সমস্যার দুটি দিক থাকতে পারে। এক ঘুমের ঘোরে কথা বলা। আর ঘুমের ভিতর হাঁটা বা হঠাত চিৎকার করে ঘুম থেকে উঠা এবং কিছু বলতে না পারা। এছাড়া আপনার আর কোনো সমস্যা আছে কিনা, যেমন ধরেন মন খারাপ থাক, ভালো না লাগা, কাজ করতে ইচ্ছা না করা, দিনের বেলা বা সারাদিন ঘুম ঘুম লাগা। এমন সমস্যা থাকলে সেসবের চিকিৎসা করানো। আর এমন কোনো সমস্যা না থাকলে কতগুলো নিয়ম মেনে চলতে পারলে ভালো হয়।

কি কি করলে এই সমস্যার প্রভাব কম পড়বে বা ক্ষতি কম হবে সেটা খেয়াল করা। যেমন ভালো-যথেষ্ট ঘুমের ব্যাবস্থা করা। সারাদিন চিন্তা মুক্ত থেকে যথেষ্ট বিশ্রামের ব্যবস্থা করা, শোবার জায়গা পরিষ্কার পরিচ্ছন্ন রাখা এবং বিপদ মুক্ত রাখা। সম্ভব হলে, রাতের কোন সময়টা এমন হয় সেটা বোঝে তার আগে আগে ঘুম ভাঙিয়ে দেয়ার ব্যবস্থা করা। যতদূর সম্ভব রাতের ঘুম এবং ঘুমের জায়গা বিপদমুক্ত রাখা। সেই সাথে কিছু ওষুধ খাওয়া যেতে পারে। ট্যাবলেট লজিকাম ১ মিগ্রা, রাতে একটা করে ১০ দিন খেতে পারেন। অথবা ট্যাবলেট মিরাপ্রো ৭.৫ মিগ্রা এর অর্ধেক, রাতে শোবার আগে খেতে পারেন। কোনো সমস্যা অনুভব না হলে মাস দুয়েক ওষুধ চালাতে পারেন। আপনার এই বিষয়টি আপনার কাছের মানুষদের সাথে আলাপ করে তাদের সাহায্যও নিতে পারেন। ভালো থাকেন।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন