মূল পাতা / প্রতিদিনের চিঠি / দুশ্চিন্তা আর অবাস্তব ও ভ্রান্ত চিন্তা ভাবনা মাথায় আসে

দুশ্চিন্তা আর অবাস্তব ও ভ্রান্ত চিন্তা ভাবনা মাথায় আসে

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা, দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন কামরুল ইসলাম (ছদ্মনাম) –

প্রতিদিনের চিঠি

চিঠি

সবসময় আমার মন খারাপ থাকে। দুশ্চিন্তা আর অবাস্তব ও ভ্রান্ত চিন্তা ভাবনা মাথায় আসে। ইতিবাচক ও যুক্তিসম্মত ধারনা আসে না, অনেক সময় অতিরিক্ত চিন্তা আসে যা একটানা ৫-৭ ঘন্টা থাকে। অনেক সময় কারণ ছাড়াই একা একা কথা বলি , আবার একা একা হাসি এবং কাঁদি কোন কারণ ছাড়াই। ছোটবেলা থেকে সমাস্যা।

উত্তর

আপনার এসব সমস্যা কাজের ক্ষেত্রে কোনো সমস্যা করে কিনা সেটা জরুরি। যদি আপনার কাজের সমস্যা করে সেটার জন্য অবশ্যই চিকিৎসা করানো জরুরি। এসব চিন্তার কোনো যুক্তিযুক্ত কারণ আছে কিনা? ছোটবেলা থেকে সমস্যা, এর জন্য আপনি কখনো চিকিৎসকের পরামর্শ নেননি? না নিয়ে থাকলে সরাসরি ডাক্তার দেছিয়ে চিকিৎসা করানোটাই ভালো হবে। কারণ আপনার সব তথ্য এখানে স্পষ্ট নয়। শারীরিরক কোনো সমস্যা যেমন, হরমোনের সমস্যা বা কোনো বিশেষ রাসায়নিক (ভিটামিন, মিনারেল) এর সমস্যা কিনা সেসব জানাও জরুরি। আপাতত আপনি একটা ওষুধ দিয়ে শুরু করতে পারেন। এটাতো কোনো ক্ষতি হবে না। টেবলেট- আরপোলাক্স, ২০মিগ্রা, সকালে একটা নাস্তার পর। চলতে থাকবে। তবে যত তাড়াতাড়ি সম্ভব সরাসরি যোগাযোগ করতে পারেন। আপনার বাড়ির কাছে কাউকে দেখাতে পারলেই ভালো হয়। আশা করি একটু হলেও কাজে লাগেব। তবে, পূর্ণ সমাধানের দিকে যেতে হলে সরাসরি দেখা করা জরুরি। ভালো থাকবেন।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন