মূল পাতা / প্রতিদিনের চিঠি / কারো সাথে কথা বলার সময় বুক ধড়ফড় করে

কারো সাথে কথা বলার সময় বুক ধড়ফড় করে

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা, দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন আকরাম হোসেন (ছদ্মনাম) –

প্রতিদিনের চিঠি

চিঠি

আমি যখন কোন মিটিং বা কারো সাথে কথা বলি তখন দম আটকে আসে আর বুক ধড়ফড় করে। শ্বাসকষ্ট বেড়ে যায় আর তোতলামী ভাবে কথা বলি। কথা বলার সময় বাস্তবিক কথার সাথে মিলিয়ে বলতে পারি না, যুক্তিসম্মত কথা বলতে পারি না। ছোটবেলা থেকে এই সমস্যা৷ দয়া করে পরামর্শ দিবেন।

উত্তর

আপনার সমস্যাটি যতদূর বোঝা গেলো ‘সোশ্যাল এনজাইটি ডিজঅর্ডার’ বা ‘সোশ্যাল ফোবিয়া’। এ সমস্যা শুধু ওষুধে নাও যেতে পারে। তারও পূর্বে দেখে নিতে হবে আপনার শরীরে বিশেষ হরমোন গুলি ঠিক বা ঘাটতি আছে কিনা। যদি ঘাটতি থাকে তবে অবশ্যই সেসব পূরণ করতে হবে। আর সেটা না হলেও কিছু কাজ করতে হবে। যেমন ভালো থাকা বা ভালো সময় কাটানোর জন্য নিজের মুর্হূত গুরুত্বপূর্ণ করে তুলতে পারেন। যেসব সিচুয়েশনে এমন হয় সেসবের একটা লিস্ট করে ফেলেন। সবচেয়ে সহজ কাজটা আগে ধরেন। যেসব, আপনার চেয়ে বয়সে এবং পজিশনে বড় কারোর সাথে দরকারী ও গুরুত্বপূর্ণ কথা বলছেন সেটা আপনি নিজে নিজে, মনে মনে প্রাকটিস করতে পারেন। বিষয়টিকে ইমেজ করার মতো করে করতে পারেন। কোন একটা নির্জন স্থানে (আপনার রুমে) বসতে পারেন। কিছু সময় হাতে নিয়ে বসবনে, খেয়াল রাখবেন ওই সময়ে আপনাকে যাতে কেউ ডিসটার্ব না করেন। চোখ বন্ধ করে পুরা সিচুয়েশনটি ভাবুন এবং প্রথম থেকে শেষ পর্যন্ত আপনি যা এবং যেভাবে করতে চান সেটা করুন। কল্পনায় করুন। এরকম করে আপনার সবগুলি সমস্যা নিয়েই করতে পারেন। এক সময় আপনার কোনো একজন মানুষকে ডামি বানিয়ে তাঁর সাথে পুরা বিষয়টি রিহার্সেল করতে পারেন। একই ভাবে আপনার সব কাজের জন্যই এটা করতে পারেন। এবারে কিছু ওষুধের কথাও মনে রাখতে পারেন। যেমন, টেবলেট- ইসিটা ৫ মিগ্রা, সকালে নাস্তার পর একটা। সেই সাথে টেবলেট প্রোপানল ১০ মিগ্রা, সকালে একটা রাতে একটা খান। কিছুটা সময় লাগবে বিষয়টি আপনার আয়ত্বে আসার জন্য । অথবা সরাসরি যোগাযোগ রাখতে পারেন। ধন্যবাদ।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন