মূল পাতা / প্রতিদিনের চিঠি / দীর্ঘদিন যাবত মানসিক টেনশন এবং যৌন সমস্যায় ভুগছি

দীর্ঘদিন যাবত মানসিক টেনশন এবং যৌন সমস্যায় ভুগছি

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা,দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন রবিউল আলম (ছদ্মনাম) –

প্রতিদিনের চিঠি

চিঠি

স্যার, আসসালামু আলাইকুম। আমার কিছু প্রশ্ন আছে, তাহলো- আমি দীর্ঘদিন যাবত মানসিক টেনশন এবং যৌন সমস্যাতে ভুগতেছি। আমি স্যার নেশা জাতীয় ফেনসিডিল সেবন করি। আমি এটা ছাড়তে পারলে বাঁচতাম, আমার রাতে ঘুমাতে সমস্যা ,ঘুম হয় না। সেক্স এর বিষয়টি বলতে- আমার প্রসাবের আগে পরে পিচ্ছিল জাতীয় মাঝে মাঝে পাতলা মাঝে মাঝে চাকার মতো ধাতু বাহির হয় আজকে অনেক দিন। লজ্জাস্থান অনেক নরম এবং আকারে অনেক ছোট্ট হয়ে থাকে। প্রসাব করতে বসলে প্রসাব আসতে অনেক সময় লাগে, এবং দুইনালে প্রস্রাব আসে ফোঁটা ফোঁটা করে , পরে শরীরে লেগে যায়। সেক্স করার সময় বেশি হয় না, শুরুতেই বেরিয়ে আসে বিভিন্ন টেনশন মাথাতে থাকে ঘুমাতে সমস্যা ইদানীং প্রসাবের দুইটা সাইড হালকা ব্যাথা হয় যদি কোন সাজেস্ট করতেন তাহলে স্যার উপকৃত হতাম।

উত্তর

আপনি যেসব সমস্যার কথা বলছেন তার প্রতিটি সমস্যাই নেশা করার জন্য হতে পারে। বিশেষ করে ফেনডিসডিল জাতিয় নেশার ক্ষেত্রে এমন সমস্যা বেশী হয়। সুতরাং ভালো থাকতে হলে বা ভালো হতে হলে প্রথমেই আপনাকে নেশা ছাড়ার দিকে খেয়াল করতে হবে। এবং নেশা ছাড়ার চিকিৎসা করাতে হবে। অনেকেই নেশাকে অতি সাধারণ একটি অভ্যাস মনে করে, যেটা ঠিক নয়। মনে করেন যে- যখন ইচ্ছা ছেড়ে দিতে পারবেন। কিন্তু আসলে নেশা করা একটি রোগ, যখন তখন ইচ্ছামতো সেটা ছাড়া যায় না। তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হয়ে। আপনার ক্ষেত্রে প্রথম কথা হলো নেশা ছাড়ার চিকিৎসার দিকে নজর দিতে হবে।

আর যৌন বিষয়ক যেসব সমস্যার কথা এখানে উল্লেখ করেছেন। তার কিছু কিছু আপনার ভুল ধারনা। এর আগেও যৌন বিষয়ক অনেক লেখা মনের খবরে বিভিন্ন সময়ে ছাপানো হয়েছে। প্রশ্ন উত্তর পর্বে বা যৌনস্বাস্থ্য বিষয়ক সেকশনে, আপনি সেসব পড়ে নিতে পারেন। সম্ভব হলে সরাসরি দেখা করতে পারেন। কারণ, কি কি ভুল, কেন ভুল, কিভাবে সেসব কমানো যায় বা দূর করা যায় তা সরাসরি কথা বলেই দূর করতে হবে। কারণ ভুল চিন্তা বা ভুল তথ্য ওষুধ খেলে সারবে না। আর টেনশন কমানোর জন্য আপাতত টেবলেট আরপোলাক্স ৩০ মিগ্রা, সকালে একটা করে খেতে পারেন। তবে সবকিছুর আগে আপনাকে নেশার চিকিৎসার বিষয়ে সিরিয়াস হতে হবে। আপনার সমস্যা দূর হোক সেই কামনা করি।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন