মূল পাতা / প্রতিদিনের চিঠি / সিজোফ্রেনিয়ার ওষুধ ছেড়ে দেওয়ার পর আবার খেলে কি একই রকম কাজ হয়?

সিজোফ্রেনিয়ার ওষুধ ছেড়ে দেওয়ার পর আবার খেলে কি একই রকম কাজ হয়?

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা,দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন ফারজানা রহমান (ছদ্মনাম) –

প্রতিদিনের চিঠি

চিঠি

কেউ যদি সিজোফ্রেনিয়ার ওষুধ দীর্ঘদিন খাওয়ার পর ছেড়ে দেয় এবং পরবর্তীতে যদি সেই ওষুধ সে আবার খাওয়া শুরু করে তবে সেই ওষুধ কি আগের মত তার শরীরে আর কাজ করবে?

উত্তর

ধন্যবাদ প্রশ্নের জন্য। হ্যাঁ কাজ করবে। না করার বৈজ্ঞানিক কোনো কারণ নাই। সিজোফ্রেনিয়ার জন্য যেসব ওষুধ ব্যবহার করা হয় সেগুলিতে সরাসরি ডিপেডেন্সি নাই। তবে আজকাল প্রচুর নতুন ওষুধ বের হয়েছে। আমাদের দেশের বাজারেও পাওয়া যায়। নতুন ওষুধগুলোর সাইড ইফেক্ট বা পার্শ্বপ্রতিক্রিয়াও কম। সেসব ওষুধ ব্যবাহারের আগে অবশ্যই মানসিক রোগের ডাক্তার দেখিয়ে নেয়া উচিত। কোনো রোগের ক্ষেত্রেই ডাক্তারের পরামর্শ ব্যাতিত পূর্বের ওষুধ বা আগে খেয়ে ভালো হয়েছে এমন ওষুধ খাওয়া উচিত না। একটা ওষুধ দেয়ার আগে ডাক্তারকে অনেক কিছু চিন্তা করতে হয়। শরীরের অবস্থা, সাইড ইফেক্ট, কার্যকর ক্ষমতা, ডোজ, কতদিন খাবে এমন অনেক কিছু। নিজে নিজে শুরু না করে পরামর্শ করেই শুরু করা উচিত। আবারো ধন্যবাদ।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন