মূল পাতা / প্রতিদিনের চিঠি / আমার যৌনশক্তি একেবারে চলে গেছে

আমার যৌনশক্তি একেবারে চলে গেছে

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা,দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন বশিরুল আলম (ছদ্মনাম) –

প্রতিদিনের চিঠি

চিঠি

আমার বয়স ৩০। ৬ বছর আগে আমার সিজোফ্রেনিয়া রোগ হয়েছিল। ডাক্তারের পরামর্শে এখনও ওষুধ খাচ্ছি। আমি একজন মনোরোগ বিশেষজ্ঞকে দেখিয়েছিলাম। আমি যে ওষুধগুলো খাই তা হল ১. encorate chrono 300 mg. ২.Riscord -2,  ৩.rivotril.5। আমি এখন মোটামুটি সুস্থ আছি। কিন্তু সমস্যা হল আমার যৌন শক্তি একেবারে চলে গেছে। লিঙ্গ নিস্তেজ হয়ে আছে। লিঙ্গ একবারও উত্তেজিত হয় না। শরীরে আগের তুলনায় শক্তি নেই। কোন কাজ করতে গেলে হাত পা কাপে। ডাক্তারকে বলেছিলাম এই সমস্যার কথা কিন্তু ডাক্তারের ওষুধে কাজ হয় না। আমার এই সমস্যা প্রায় চার বছর। আমি এখন কি করতে পারি। সমস্যার সমাধান দিলে খুবই উপকার হয়।

উত্তর

আমাদের কাছে উত্তর জানতে চেয়েছেন সেজন্য ধন্যবাদ। প্রথমেই একটা বিষয় জানা দরকার সেটা হলো, আপনার রোগের ডায়াগনসিস বিষয়ে। আপনার ওষুধ এবং রোগের লক্ষণ থেকে আপনার সিজোফ্রেনিয়া হয়েছে বলে মনে হচ্ছে না।

আপানি লিখেছেন, আপনি বর্তমানে সুস্থ আছেন, অবশ্যই এটা ভালো সংবাদ। কিন্তু কতটুকু ভালো আছেন বা আপনার রোগের লক্ষণ কি ছিলো, কতদিন যাবত ভালো আছেন। এসব বিষয় জানা প্রয়োজন। আপনার লেখা পড়ে মনে হচ্ছে আপনার যৌন সমস্যার পিছনে ওষুধের একটা ভূমিকা আছে। কিন্তু হঠাৎ করে ওষুধ বন্ধ করাও ঠিক হবে না। এখানে আপনার কি ধরনের বা কি মানসিক রোগ হয়েছে এটা জানা খুবই জরুরি। সুতরাং প্রথম কাজ হবে- আপনার রোগটির নাম বা ডায়াগনসিস বিষয়ে নিশ্চিত হওয়া। তারপর ওষুধের বিষয়ে ঠিক করা।

সেইসাথে এটাও দেখতে হবে, আপনার যৌন সমস্যার পিছনে অন্য কোনো কারণ আছে কিনা। শারীরিক বা মানসিক। অনেক শারীরিরক কারণে এবং অনেক মানসিক রোগের সাথেও যৌন সমস্যা থাকতে পারে। অন্য কোনো সমস্যা বাদে যৌন সমস্যা শুধু একাও থাকতে পারে। তাই পিছনের কারণ বা রোগের ধরন লক্ষণ জানা দরকার। এসব না জেনে হঠাৎ করে আপনাকে কোনো উপদেশ বা পরামর্শ দেয়া ঠিক হবেনা। ভালো থাকবেন। আপানার ডাক্তারের সাথে আর বিষয়গুলি খুলে বলুন চিকিৎসা চান। অথবা আমাদের সাথে সরাসরি দেখা করুন।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন