মূল পাতা / প্রতিদিনের চিঠি / অনেকদিন ধরে ঘুমের ওষুধ ছাড়ার চেষ্টা করে যাচ্ছি

অনেকদিন ধরে ঘুমের ওষুধ ছাড়ার চেষ্টা করে যাচ্ছি

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা,দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন বাবলু দাস (ছদ্মনাম) –

প্রতিদিনের চিঠি

চিঠি

আমি দীর্ঘ ৫ বছর ডিসোপেন ২ খাই,অনেকদিন ধরে ঘুমের ঔষধ ছাড়ার চেষ্টা করে যাচ্ছি। বর্তমানে একটি ডিসোপেন ২ ট্যাবলেট এর হাফ খেলে ঘুম হয় কিন্তু এটি একেবারে বাদ দেওয়ার জন্য পরামর্শ দিন।

উত্তর

আপনি নিজেই কমিয়ে অর্ধেক করেছেন, অবশ্যই এটা প্রশংসা করার মতো। আপনি নিজে যদি এভাবে কমিয়ে আনতে পারেন সেটাই ভালো হয়। তবে এটি বন্ধ করার জন্য এমন কিছু ওষুধ আপনি খেয়ে দেখতে পারেন যেসবে ডিপেনডেন্সি বা আসক্তি নেই। আপনি টেবলেট লিম্বিক্স বা টেবলেট ফিলফ্রেশ খেতে পারেন। তাতেও যদি কাজ না হয় তবে টেবলেট কোয়াইট ২৫মিগ্রা বা এর অর্ধেক খেতে পারেন। তবে এসবও যত দ্রুত সম্ভব বাদ দেয়ার চেষ্টা করবেন। সেই সাথে স্লিপ হাইজিন চেষ্টা করতে হবে। যেমন- দিনে ঘুমাবেন না। সন্ধ্যার পর চা-কফি বন্ধ, রাতে উদ্দিপিত হওয়ার মতো ছবি, টিভি দেখবেন না বা বই পড়বেন না। পরিবেশ ঘুমের জন্য অনুকূলে থাকতে হবে, লাইট, সাউন্ড, বিছানা সবই সুন্দর করে রাখতে হবে। মনের খবরে এই বিষয়ে আগের কিছু লেখা আছে সেসব পড়তে পারেন। আশা করি আপনার উপকারে আসবে। ধন্যবাদ।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন