মূল পাতা / প্রতিদিনের চিঠি / লিঙ্গ উত্থানজনিত সমস্যায় ভুগছি

লিঙ্গ উত্থানজনিত সমস্যায় ভুগছি

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা,দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন আবীর আহমেদ (ছদ্মনাম) –

প্রতিদিনের চিঠি

চিঠি

আমার বয়স ২৩ বছর। ওজন ৬৪ কেজি।  উচ্চতা:৫ ফুট ৩ ইঞ্চি। আমি বিবাহিত। আমি দীর্ঘ বছর যাবত  লিঙ্গ উত্থান সমস্যায় ভুগছি। আবার আমি ওসিডি (OCD) মানসিক রোগেও আক্রান্ত। মানসিক রোগের চিকিৎসাও নিচ্ছি। আমার প্রশ্ন হলো:  মনোরোগের কারণ ও মনোরোগের ঔষধ সেবন এই দুই কারণেই লিঙ্গ উত্থান সমস্যা হয়। আমি লিঙ্গ উত্থানজনিত সমস্যায় ভুগছি। এই মানসিক রোগের ঔষধ সেবনের কারণে আমি লিঙ্গজনিত উত্থান সমস্যায় বা লিঙ্গ উত্থান রোগে আক্রান্ত হয়ে যাবো কি? এখন আমি কি করবো?

উত্তর

সরাসরি মানসিক রোগের কারণে কিংবা কিছু কিছু ওষুধ, দুই কারণেই এমন সমস্যা হতে পারে। তবে দুটোই সাময়িক সমস্যা। যথাসময়ে বা যথাযোগ মানসিক রোগ চিকিৎসার মাধ্যমে এই সমস্যা সম্পূর্ণ দূর হয়ে যাবে। না, এটা কোনো স্থায়ী সমস্যা না। অন্য আরও কোনো কারণে আপনার এই সমস্যা হয়েছে কিনা? মানসিক রোগ বা ওসিডির চিকিৎসার আগে থেকেই এ সমস্যা ছিলো কিনা সেটা জানা প্রয়োজন। বিষয়টি নিয়ে আপনার চিকিৎসকের সাথে সরাসরি কথা বলুন। আশা করি তিনি আপনাকে সাহায্য করতে পারবেন। অনেক সময় ওষুধ পরিবর্তন করা বা ডোজ পরিবর্তন করা যেতে পারে। বা আরো কোনো কারণ থাকলে সেটারও যথাযোগ্য ব্যাখ্যা দিতে পারবেন। তবে অবশ্যই ভয় পাবেন না। এটা ঠিক হয়ে যাবে। ধন্যবাদ, মনের খবরের কাছে প্রশ্ন করার জন্য।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন