মূল পাতা / প্রতিদিনের চিঠি / সবকিছুতে বারবার সন্দেহ হয়

সবকিছুতে বারবার সন্দেহ হয়

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা,দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন হাসান আলী (ছদ্মনাম) ।

প্রতিদিনের চিঠি

চিঠি

আচ্ছালামুআলাইকুম ওরাহমাতুল্লাহ। স্যার আমাকে একটু সাহায্য করেন আজ প্রায় ৫বছর ধরে আমি খুব কষ্ট পাচ্ছি।সব কিছুতে আমার সন্দেহ হয়। একটা কাজ আমাকে ৩/৪বার করতে হয়। নামাজ আদায় খুব কষ্ট হয়। এক ওয়াক্ত নামাজ আমাকে ৩/৪ বার পড়তে হয়। বার বার ওজু করতে হয়, নামাজের নিয়ত করার জন্য অনেকক্ষণ দাঁড়িয়ে থাকতে হয়, নামাজ পড়া শেষ হলে মনে হয় আমার নামাজ হয় নাই, পুনরায় আবার পড়তে হয়। এরকম দৈনন্দিন কাজকর্ম করতে একদম সবকিছুতে বারবার সন্দেহ হয়। ইচ্ছে হয় মরে যাই। গোসল করতে অনেক সময় ব্যয় করতে হয়। আমার এসব অভ্যাস দেখে সবাই হাসাহাসি করে এবং আমার পিছনে অনেক কথা বলে। আরও অনেক সমস্যা আছে যা এখানে বলতে পারছি না। এখন বুঝতে পারছি না এটা কি ধরনের রোগ।

উত্তর

তোমার সমস্যা পড়লাম। তুমি নিশ্চিত ভাবেই ওসিডি বা শুচিবাই রোগে ভুগছো। তুমি কি এর আগে কোনো চিকিৎসা করিয়েছো? বা ডাক্তার দেখিয়েছো? ওসিডি বিষয়ে অনেক লেখা মনের খবর- এ আছে, তুমি সেসব পড়ে নিতে পার। তাহলে রোগটিকে ভালো করে বুঝতে পারবে। সেই সাথে পরিবারের অন্যদেরকেও বোঝাতে পারবে। তোমার চিকিৎসার জন্য সেটা ভালোই হবে।আপাতত ক্যাপসুল প্রলার্ট ২০ মিঃগ্রাঃ একটা করে সকালে, নাস্তার পর শুরু করতে পারো। সেই সাথে টেবলেট ক্লোনাট্রিল ০.৫মিগ্রা, সকালে অর্ধেক এবং রাতে অর্ধেক। তবে তুমি সরাসরি একজন মনোরোগ বিশেষজ্ঞকে দেখিয়ে চিকিৎসা নেয়াই ভালো। ওসিডির চিকিৎসা অনেক সময় দীর্ঘমেয়াদী হয়। সুতরাং চিকিৎসা চালিয়ে যেতে গেলে কোনো একজন চিকিৎসকের তত্ত্বাবধানে থাকাই ভালো। ভালো থাকো।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন