সিরিয়াস কোনো কাজে মন বসাতে পারি না

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা,দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন । আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন  আমিনুল হক(ছদ্মনাম)-

প্রতিদিনের চিঠি

চিঠি

আসসালামু আলাইকুম, স্যার, ইতিপূর্বে আপনার কাছ থেকে ও.সি.ডি-এর ব্যাপারে সমাধান নিয়েছিলাম। ধন্যবাদ! কারণ এখন অনেকটাই ভাল বোধকরি। কিন্তু কিছুদিন যাবত কোনো কাজে মন বসাতে পারছি না বা কোনো কাজ করে আনন্দ পাচ্ছি না। আমি বিষণ্ণতার ব্যাপারে ইতিপূর্বে ধারণা নিয়েছিলাম, কিন্তু বর্তমান সমস্যাটা বিষণ্ণতা বলে মনে হচ্ছে ন! কারণ, আগে কিছুই ভালোলাগতো না, যেমন খেলতে, গান শুনতে, কাজ করতে বা পড়তে, কিছুই ভালোলাগতো না! কিন্তু এখন খেলা, গান শোনা, আড্ডা দেয়া বা উপন্যাস পড়তে ভালই লাগে। তবে সিরিয়াস কোনো কাজ করতে গেলেই মোটেও মন বসাতে পারি না। মাথাব্যথা করে। স্যার, আমি জানি যদি আমার সমস্যাটা কারো কাছে না বলি, ভালোলাগা মত টাইম পাস করি, তাহলে হয়তো কোনো সমস্যা ছিলো না। কিন্তু আমি কাজে মন বসাতে চাচ্ছি, এবং ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তাগ্রস্ত। প্লিজ হেল্প মি। পুনশ্চঃ স্যার বিষণ্ণতা আর অবসাদের মাঝে কি পার্থক্য আছে? মনের খবরে এসম্পর্কিত লিংক থাকলে শেয়ার করবেন প্লিজ।

উত্তর

আপনাকেও ধন্যবাদ, সঠিক ভাবে পরামর্শ মেনে চলার জন্য। একটা বিষয় আসলে এখানে পরিষ্কার না, সেটি হচ্ছে- আপনি কতদিন যাবত চিকিৎসা নিচ্ছেন। বা পরামর্শ মেনে চলছেন। এটা বোঝা যাচ্ছে, আপনার সমস্যা আগের চেয়ে কমে এসেছে এবং সেটা সঠিক চিকিৎসা নেয়ার কারনেই হয়েছে। সুতরাং হতাশ হবার কিছুই নেই। গান শুনবেন, আড্ডা দিবেন, মজা করবেন, সবই করবেন, সেই সাথে অবশ্যই চিকিৎসা চালিয়ে যাবেন। অনেক সময় এসব চিকিৎসা অনেক দিন চালিযে যেতে হয়। সময়ও লাগে। ধন্যবাদ মনের খবর পড়ার জন্য।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন