আপনি প্যানিক ডিজঅর্ডারে ভুগছেন

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা,দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন । আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন  আমিনুল হক(ছদ্মনাম)-

প্রতিদিনের চিঠি

চিঠি

আমার মাঝে একটা রোগ বিরাজ করে কিন্তু কি রোগ আমি জানি না। আসলেই এইটা রোগ কিনা তা ও জানি না। আমার হঠাৎ দম বন্ধ ভাব হয়ে অস্বস্তির অনুভব হয় ও অনেক খারাপ লাগে। গলা শুকিয়ে যায় ও গলায় চাপ লাগে, সাথে ব্যাথাঅনুভব হয় এবং ৫-১০ মিনিট পর আমি আবার স্বাভাবিক হয়। এটা মাঝে মধ্যেই হয়। হালকা ভয় কাজ করলেই হঠাৎ এটা হয়, সেই জন্য আমি গাড়িতে চড়তে ভয় পাই। আবার আমার এই রকম হয়েছে যে আমি গাড়িতে উঠলে এরকম হয়েছে আবার গাড়ি থেকে নেমে গেলে ঠিক হয়ে গেছে। বুকের এক্স-রে, ইসিজি, ইকো লিভার জন্ডিস, আল্ট্রাস্নোগ্রাম সব ঠিক আছে। শুধু রক্তে এর্লাজির পরিমান বেশি, ঠান্ডা এর্লাজির টেস্ট ধরা পড়েছে। অনেক ডাক্তার দেখিয়েছি, ওষুধ খেয়েছি, কিন্তু ভালো হচ্ছে না। আমি ঢাকায় থাকি, আমাকে একটু সাজেশন দিন যে, কোন ডাক্তার দেখাবো ?

 

উত্তর

আপনি কি এ পর্যন্ত কোনো মানসিক রোগের ডাক্তার দেখিয়েছেন? তা করে না করে থাকলে একজন মনোরোগ বিশেষজ্ঞের সাথে সরাসরি দেখা করুন। আপনার রোগটি মানসিক রোগ এ ব্যাপারে কোনো সন্দেহ নাই। খুব সম্ভব আপনি প্যানিক ডিজঅর্ডারে ভুগছেন। তাতে এমনি হয়, প্যানিক এ্যাটাক বেশীক্ষন থাকেনা। দশ থেকে পনের মিনিট থাকে, তারপর স্বাভাবিক হয়ে আসে। অনেক সময় সেটা নিয়ে মনের ভিতর সব সময় ভয় করতে থাকে। এ রোগের সঠিক চিকিতসা করালে সম্পূর্ণ ভালো থাকা যায়।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন