আমি শুচিবায়ু রোগে আক্রান্ত

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা,দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন । আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন থেকে ওয়ালিদ হাসান(ছদ্মনাম)-

প্রতিদিনের চিঠি

চিঠি

আসসালামু আলাইকুম। স্যার, আমি একজন দোকানদার। ছোটখাট একটি কম্পিউটার প্রিন্টিং এর দোকান করি। বয়স ২৮, বিবাহিত। প্রায় ১০ বছর যাবত   আমি শুচিবায়ু রোগে আক্রান্ত। শুচিবায়ুর যত লক্ষণ ও প্রকারভেদ রয়েছে সবই আমার মধ্যে বিদ্যমান।

মাঝে মাঝে আত্মহত্যা করতে ইচ্ছা হয়। শুচিবায়ুর কারণে আমার পারিবারিক, সামাজিক ও কর্মক্ষেত্রে অনেক প্রভাব পড়ছে। চিকিৎসা করাতে কতদিন আপনাদের কাছে থাকতে হবে ও কতদিন পরপর যাওয়া লাগবে এবং খরচের বিবরণ জানালে উপকৃত হব।

উত্তর

আপনাকে সাধুবাদ জানাই, আপনার রোগটি আপনি নিজেই বুঝতে পারার জন্য। আপনি কোথায় থাকেন জানা দরকার ছিলো। ঢাকায় থাকলে আপনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে মনোরোগবিদ্যা বিভাগে যোগাযোগ করতে পারেন। না হলে আপনার কাছাকাছি কাউকে সরাসরি দেখান। সবসময় থেকে বা ভর্তি থেকে চিকিৎসার করানোর দরকার হয় না। কতদিন পরপর যাওয়া লাগবে সেটাও এভাবে বলা যাবে না।

প্রথম দিকে হয়তো একটু ঘন ঘন যেতে হতে পারে। তবে ওষুধ এবং চিকিৎসার মাধ্যমে আপনার সমস্যা যখন নিয়ন্ত্রনের ভিতর চলে আসবে তখন হয়তো আপনার চিকিৎসকের সাথে কথা বলে, বুঝে বুঝে গেলেই চলবে। খরচও খুব বেশী না। তবে অনকে দিনে হয়তে চিকিৎসা চালিয়ে যেতে হতে পারে। আপনি আগে যদি চিকিৎসকের পরামর্শ না নিয়ে থাকেন। তবে আর দেরি করা ঠিক হবেনা। যত দ্রুত চিকিতসা শুরু করবেন ততই ভালো। ভালো থাকুন। অসুবিধা হলে বা অন্য কোনো কিছু জানতে হলে আবার যোগাযোগ করতে পারেন।

ওসিডি সম্পর্কে আরো জানতে পড়ুন।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন