সামানাসামনি নারী দেখে যৌনতা জাগে না, কিন্তু কল্পনায় জাগে

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা,দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন । আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন থেকে আশিকুুর রহমান (ছদ্মনাম)-

প্রতিদিনের চিঠি

চিঠি

আমার বয়স ২৪, আমি অবিবাহিত। আমি পর্ণ দেখি, হস্থমৈথুনও করি। লিঙ্গ নিয়ে সমস্যা নেই। কিন্তু খুব কম নারীকে ভাল লাগে, সামনাসামনি নারী দেখে খুব একটা যৌনতা জাগে না। কিন্তু কল্পনা বা স্বপ্নে নারীর সাথে সেক্সের চিন্তা হয়।

আর অতিরিক্ত হস্থমৈথুনের ফলে অনেক দিন স্বপ্নদোষও হয় না। হরমোন ডাক্তার দেখিয়ে টেস্ট করিয়েছি, কোন হরমোনার সমস্যাও নেই। অন্য দিকে আমার একাকীত্ব অনেক, মানুষের সাথে মিশতে পারি না, তাই অপরিচিত সুন্দর ছেলে দেখলে প্রবল মেশার আগ্রহ হয়, কিন্তু সেখানে সেক্সের আগ্রহ নেই। আমার অনেক ক্লোজ ছেলে বন্ধু আছে তাদের প্রতিও সমকামিতা নেই। এখন বিয়ে করতে চাচ্ছি, কিন্তু বিয়ের পরে মেয়েটিকে ভালবাসতে পারবো কিনা তা নিয়ে দ্বিধায় ভুগছি, এখন আমার কি করা উচিত?

উত্তর

পুরো বিষয়গুলি নিয়েই আপানি একজন মনোরোগ বিশেষজ্ঞের সাথে সরাসরি কথা বলুন। বিষণ্ণতা বা উদ্বিগ্নজনিত কোনো রোগ আছে কিনা সেটা নিরীক্ষা করাও জরুরি। তবে কাকে ভালো লাগবে না লাগেবে এটা নিযে আগে থেকে কথা বলা কঠিন। যৌনতা বিষয়ে আগ্রহ, অর্থাৎ কার প্রতি কার আকর্ষণ তৈরী হবে – সেটা ছেলে নাকি মেয়ে, এই বিষয়টিকে বলে সেক্সুয়াল অরিয়েন্টেশন। এই অরিয়েন্টেশন কার প্রতি কার হবে তারও কোনো নির্দিষ্ট বৈজ্ঞানিক ব্যাখ্যা নাই। তবে সাধারণ ভাবে একজন ছেলের মেয়ের প্রতি আবার মেয়ের ছেলের প্রতি হবে এতটুকু বলা গেলেও কোনো মেয়ের প্রতি কোনো ছেলের বা কোনে ছেলে প্রতি কেনো মেয়ের আকর্ষন জস্মাবে তার নির্দীষ্ট কোনো বৈজ্ঞানিক নিয়ম নীতিও নাই।

আপনি বলেছেন একাকীত্ব অনেক, এটা নিয়ে ভাবা উচিত। কেন আপনার একাকীত্ব, কেন মানুষের সাথে মিশতে পারেন না। এসবের কি করান সেটা ভালো দেখে ব্যবস্তা নিতে পারেন। আপনি বিয়ে করতে পারেন। আর যদি মনে কনের তবে মনের খবর আয়োজিত, অনুবন্ধ নামক ট্রেনিং প্রোগ্রামটিতে অংশগ্রহন করতে পারেন। সেখানে দাম্পত্য জীবনের স্বাভাবিক প্রস্তুতি নিয়ে কথা হবে। সরাসার আপনার কথা গুলিও আপনি বলতে পারবেন।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন