মূল পাতা / প্রতিদিনের চিঠি / মাঝে মধ্যে ঔষধ খায় আবার বন্ধ করে দেয়

মাঝে মধ্যে ঔষধ খায় আবার বন্ধ করে দেয়

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা,দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন । আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন থেকে কাইয়ুম হক (ছদ্মনাম)-

প্রতিদিনের চিঠি

চিঠি

আমার আম্মা ৪-৫ বছর যাবৎ একজন শুচিবাই এর রোগী। প্রতিদিন হাত-পা সাবান দিয়ে ৭-৮ ঘন্টা সময় নেয়। মাঝেমধ্যে ঔষধ খায় আবার বন্ধ করে দেয়। কোন ভাবেই নিয়মিত ঔষধ খাওয়াতে পারি না। শারীরিক ভাবে অত্যন্ত দুর্বল। নিজে কোন কাজ করতে পারে না। সারাদিনে ১ বার খেতে পারে। কোন সময় খেতেও পারে না শরীর,হাত পা দোয়ার কারণে। এখন আমি কি করতে পারি আম্মাকে নিয়ে? পরামর্শ আশা করছি।

উত্তর

আপনাকে ধন্যবাদ বিষয়টি বুঝতে পারার জন্য । একই সাথে মায়ের চিকিৎসার বিষয়ে চিন্তা ও উদ্যোগ নেয়ার জন্য। বোঝা যাচ্ছে, আপনারা আগেই উনার চিকিৎসার ব্যাবস্থা করেছেন, কিন্তু তিনি ঠিকমতো ওষুধ খেতে পারছেন না বা খাচ্ছেন না। সেই সাথে উনি দুর্বল হয়ে পড়েছেন। তার মানে  হলো তিনি বর্তমানে আরও কিছু সমস্যায় ভুগছেন। খুব সম্ভব ওসিডি বা শুচিবাই এর পাশাপাশি বিষণ্ণতায়ও ভুগছেন। যেহেতু ওষুধ খেতেও অনীহা, তাই সবচেয়ে ভালো হবে কয়েকদিনের জন্য কোনো একটি হাসপাতালে ভর্তি করে চিকিৎসা করালে।  আপনি কোথায় থাকেন সেটা বোঝা গেলো না। যদি ঢাকায় থাকেন তবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি করাতে পারেন। যেভাবেই হোক ওষুধ উনাকে খাওয়াতেই হবে। দরকারে সেটার জন্য  নির্ধিারিত একজনকে দায়িত্ব নিতে হবে, যিনি সময়মতো ওষুধের বিষয়টি মনে করিয়ে দিবেন  এবং প্রয়োজনে নিজে খাওয়াবেন। কিছুদিন ভর্তি রাখলে আরও কোনো শারীরিক সমস্যা থাকলে সেটাও বোঝা যাবে। তাই দেরী না করে যেভাবেই হোক চিকিৎসার আয়োজন করতে হবেই। মায়ের জন্য শুভ কামনা।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন