আমার স্বামী অল্পতেই রেগে যায়

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা,দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন । আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন থেকে সাবিহা রহমান (ছদ্মনাম)-

প্রতিদিনের চিঠি

চিঠি

আমার স্বামী অল্পতেই রেগে যায় ,রাগলে অশ্রাব্য ভাষায় গালি দেয়, প্রচুর মিথ্যা কথা বলে, আর আমাকে সব সময় অহেতুক সন্দেহ করে।আমি বুঝাতে গেলে আরও রাগ হয়। সে কি কোনো মানসিক রোগে আক্রান্ত? এর জন্য আমি কি করতে পারি,পরামর্শ চাই।

উত্তর

আপনাকে ধন্যবাদ। আপনার সমস্যাটি বোঝা যাচ্ছে। আপনি নিশ্চয়ই অনেক ঝামেলার মধ্য দিয়েই দিন কাটাচ্ছেন। বিষয়টির জন্য আপনাকেই আবার চিন্তা বা পদক্ষেপ নিতেহ চ্ছে। যদি এমন হতো সবাই সহজেই বিষয়গুলি বোঝেন, এবং দরকার মতো ব্যাবস্থা নেন বা নেয়ার ব্যাবস্থা করেন তাহলে এমন অনেক সমস্যার সমাধান হতো বা সমস্যা কমে যেতো।

আপনার স্বামী রেগে যান, গালাগালি করেন, মিথ্যা কথা বলেন, সন্দেহ করেন এসব অবশ্যই মানসিক বিষয়। তবে এর চেয়ে বেশী অর্থাত নির্দিষ্ট কোনো রোগ কিনা সেটা বলতে গেলে আরো কিছু তথ্য জানা প্রয়োজন। যেমন, এই সমস্যাগুলি কবে থেকে বা কতদিন যাবত, উনি  নেশা করেন কিনা, আর কোনো রোগ বা মানসিক রোগ আগে থেকে আছে কিনা। তবে অবশ্যই মানসিক সমস্যা। যদি সম্ভব হয়, তবে ধারে কাছেও কোনো একজন মানসিক রোগ বিশেষজ্ঞের সাথে সরাসরি দেখা করে বিষয়গুলি সম্বন্ধে আরও একটু পরিষ্কার হয়ে নিন।

নেশার ইতিহাস থাকলে সেটার যথাযোগ্য চিকিৎসা করাতে হবে। আপনি আপনার নিকট আত্মীয় বা যার কথা আপনার স্বামী শুনবেন এমন কারো সাহায্যও নিতে পারেন। দেরী না করে দ্রুত ব্যবস্থা নিন। ভালো থাকুন সেই কামনা করছি।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন