মূল পাতা / প্রতিদিনের চিঠি / আমার রাগের পরিমাণ অনেক বেশি

আমার রাগের পরিমাণ অনেক বেশি

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা,দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন । আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন থেকে নাফিসা তাবাস্সুম (ছদ্মনাম)-

প্রতিদিনের চিঠি

চিঠি

আমি অনেক জেদি এবং আমার রাগের পরিমাণ অনেক বেশি। আমার রাগ উঠলে আমি অন্যদের যা তা বলি।এবং রাগ কমার পর আমি বুঝতে পারি যে আমার সেসব বলা ঠিক হয়নি। আমি কোনো জিনিস সহজে নিতে পারি না, যা আরও ৫জন মানুষ খুব সহজেই নিতে পারে।কেউ আমাকে ছেড়ে চলে গেলেও আমি ডিপ্রেসড হয়ে পড়ি। আর ডিপ্রেশন থেকে মাদক নেওয়া ছাড়াও অনেক ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলি। আসলে মৃত্যুকেও ভয় করি না। আমার প্রশ্ন :- আমি আমার আশেপাশের মানুষদের বেশি ভালোবাসি বলে কি এমন করি (অনেকেই বলে,আপন মানুষের উপর রাগটা বেশি থাকে আবার ভালোবাসাটাও বেশি থাকে)? নাকি মানসিক অস্বাভাবিকতা?

 

 

উত্তর

আপনাকে অনেক ধন্যবাদ। মানুষ আবেগ প্রবণ, আবেগ মানুষের থাকবেই । কিন্তু সেই আবেগ প্রকাশের নিয়ন্ত্রন থাকতে হবে। ভালো হোক বা খারাপ হোক, সবকিছু হতে হবে মোটামুটি নিয়ন্ত্রিত। বিশেষ করে প্রকাশ করার সময়। একটি কথা আপনাকেই মনে রাখতে হবে, আপনি কেমন মানুষ, কখন রাগ হয়, কখন বা কিসে কষ্ট পান, কিসে ভালো থাকেন সেটা আপনাকে নিজেই জানতে হবে এবং সেই অনুযায়ী চলতে হবে। এটা আসলে সহজ কথা নয়। আমি বললাম আর কাল থেকে আপনার হয়ে গেলো বিষয়টি এমন না। তবে একটু খেয়াল করলে বা চর্চা করলে আপনার নিয়ন্ত্রণে চলে আসবে।

কোন পরিবেশে কিভাবে চলতে হবে, এসব আসলে সামাজিক দক্ষতা ও কোপিং এর বিষয়। দুটোই চলতে চলতে মানুষ শিখে। মাদক নেয়া, নিজের বা অন্যের ক্ষতি করা, এসব আসলে ভুল কোপিং পদ্ধতি। আপনি একজন বিশেষজ্ঞের সহায়তা নিতে পারেন। আপনার সাথে আলাপ করে আপনার জন্য কিছু পরামর্শ বা সাজেশন তৈরী করা যেতে পারে। রাগ নিয়ন্ত্রন, সামাজিক দক্ষতা দুটোই আপনার কাজে আসবে।  ভালো থাকবেন।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন