মূল পাতা / প্রতিদিনের চিঠি / মাথার ভিতর কিছু ঢুকে গেলে তা আর বের হয় না

মাথার ভিতর কিছু ঢুকে গেলে তা আর বের হয় না

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা,দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন । আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন জাহিদুল হক জাদু (ছদ্মনাম)-

প্রতিদিনের চিঠি

চিঠি

আমার বয়স ২৫। মাথার ভিতর কোন নাম কিংবা অন্য কোনো কিছু ঢুকে গেলে তা আর বের হয় না, নামগুলো ঘুরতে থাকে। নামগুলো বলতে না চাইলেও অটোমেটিক বলে ফেলি । অদ্ভুত রসিকতা করি, নিজেকে অপরাধী মনে হয়। আর বিড়বিড় করে কথা বলি। বর্তমানে Rispolux 6mg 0+0+1 Cyclid 5mg 1+0+1 Indever 10 mg 1+0+1 Nexital 10 mg 1+0+0 খাচ্ছি। ওষধগুলো খেলে সারাদিন ঘুমের ভাব থেকে যায় আর মাথা ব্যাথা করে। আমি অতিরিক্ত সিগারেট খেতাম এখন বিড়ি খাই। সিগারেট বিড়ি কম খাওয়ার মত ঔষধ দেন।

 

 

উত্তর

খুব সম্ভব আপনি ওসিডি বা অবসেসিভ কম্পালসিভ ডিজঅর্ডঅরে ভুগছেন। আপনি যে চিকিৎসা নিচ্ছেন তাতে কি আপনার সমস্যা কমেছে বা নিয়ন্ত্রনে আছে কিনা সেটা বোঝা গেলোনা। যদি নিয়ন্ত্রনে থাকে তবে তা চালিয়ে যাওয়াই ভালো। সেইসাথে আপনার ডাক্তারের সাথে আলাপ করে ওষুধ বাড়ানো বা কমানোর কাজ করে নিবেন । নিজে নিজে ওষুধ বদলানোর দরকার নেই। আর ঘুমঘুম লাগার বিষয়টি নিয়ে আপানর চিকিৎসকের সাথে কথা বলুন। উনি আপনাকে বুঝিয়ে বলতে পারেবেন। ধুমপানের বিষয়টিও উনার সাথে আলাপ করুন।

সিগারেট বিড়ি কম খাওয়ার বেশ কিছু কৌশল আছে। সেসব আপনি ফলো করতে পারেন। সরাসরি তেমন কোনো ওষুধ নেই। তবে এন্টিস্মোক হিসেবে বুপ্রাপিওন, বাংলাদেশে ডিপনর এসআর (Depnox SR 150m) নামে পাওয়া যায়। সেটা সকালে একটা করে খেয়ে দেখতে পারেন। আশা করি আপনার কাজে লাগবে। ধন্যবাদ।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন