মূল পাতা / প্রতিদিনের চিঠি / বাইরে একা চলতে ভয় পাই

বাইরে একা চলতে ভয় পাই

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা,দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন । আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন শফিকুর রহমান (ছদ্মনাম)-

প্রতিদিনের চিঠি

চিঠি

আমার বয়স ৪০ বছনআমি বাহিরে একা একা চলতে পারি না। ভয় লাগে, মনে হয় ছিনতাইকারী ধরবে। ছেলে মেয়েদেরকে নিয়ে চিন্তা হয়, এছাড়া সকল বিষয়ে অতিরিক্ত চিন্তা হয়।

উত্তর

আপনার এতটুকু প্রশ্ন থেকে সঠিক উত্তরটি দেয়া কঠিন। যেমন আপনার বয়স ৪০ লিখেছেন, সেটা ভালো, তবে আপনার রোগটা বা সমস্যাটি কতদিনের সেটা ঠিক বোঝা গেলোনা। আপনি লিখেছেন , ছিনতাইকারী ধরবে, আমাদের জানা দরকার এমন আরো কোনো চিন্তা আসে কিনা। চিন্তাগুলিকে কি আপনার নিজের কাছে যুক্তিযুক্ত বা দরকারী মনে হয় (?), নাকি মনে হয় অপ্রয়োজনীয়! এমন চিন্তা গুলিকে ঠেকাতে চান কিনা, তার জন্য কি করেন।

আর অন্যদিকে আপনি বাইরে একা একা চলতে পারেন না। তার কি কোনো কারণ আছে? অন্ধকার রুমে যেতে কোনো সমস্যা হয় কিনা, একা ঘুমাতে গেলে কোনো সমস্যা হয় কিনা, বাসে ট্রেনে চড়তে পারেন কিনা, এমন কিছু বিষয় জানা দরকার ছিলো। অন্য ভাবে চিন্তা করতে গেলে এমন কিছু বিষয় চিন্তা করাটা কিন্ত অস্বাভাবিক নয়। যদি বেশী মনে হয় বা যদি অন্যান্য সমস্যাও থাকে তবে সরাসরি চিকিৎসা নেয়াই ভালো। যদি হাপানী না থাকে বা ডায়াবেটিস না থাকে তবে টেবলেট ইসিটা ৫মিগ্রা. সকালে একটা করে শুরু করতে পারেন। সেই সাথে টেবলেট এপিট্রা ০.৫মিগ্রা, সকালে অর্ধেক রাতে অর্ধেক চলতে পারে।আমি আপনাকে অনুরোধ করবো যত দ্রুত সম্ভব সরাসরি দেখা করার জন্য । ভলো থাকবেন।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন