ছয় বছর ধরে আমি ডিপ্রেশনে আছি

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা,দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন । আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন তানজিলা ইয়াসমিন (ছদ্মনাম)-

প্রতিদিনের চিঠি

চিঠি

গত ছয় বছর ধরে আমি ডিপ্রেশনে আছি। আগে বুঝতাম না। দুই বছর আগে ডাক্তার দেখানোর পর নরটিন 10 খেয়েছি একবছর আগ পর্যন্ত । তারপর ছয়মাস বিশ্ববিদ্যালয়ের ভর্তিপরিক্ষার জন্য ওষুধ আর খাইনি। তারপর গত ছয় মাস ধরে বিশ্ববিদ্যালয়ে চান্স না পাওয়ার পর সমস্যা আবার শুরু হয়েছে । এখন অবস্থা মারাত্মক । আমার মাথায় প্রচুর যন্ত্রণা হয়। আমি নিতে পারি না। রাগ হয় । প্রচন্ড রিয়্যাক্ট করে ফেলি। আমি বিশ্ববিদ্যালয়ে চান্স পাইনি । এখন নরটিনও খাই না। এই অবস্থায় আমার সত্যিই সাহায্য প্রয়োজন । আমি সহ্য করতে পারছি না।

উত্তর

মাথায় যন্ত্রনা হওয়া ছাড়া আর কোনো সমস্যা আছে কিনা, জানা দরকার ছিলো। যেমন, মন খারাপ থাকে কিনা, দুর্বল লাগে কিনা, মনোযোগ কমে গেছে কিনা, খাওয়া –দাওয়া-চলাফেরা করতে কেমন লাগে, কাঁদতে ইচ্ছা হয় কিনা, কখনো কি মনে হয় বেঁচে থেকে লাভ নেই, এমন বেশ কিছু বিষয় জানতে পারলে তোমাকে সাহায্য করা সহজ হতো। ছয় বছর যাবত টানা ডিপ্রেশন থাকে না। বিষয়টিকে অন্যভাবে দেখতে হবে। অর্থাৎ তোমার মন খারাপ বা কষ্ট লাগলেও শুধু ডিপ্রেশন বলাটা ঠিক হবে না, বিস্তারিত নাজে নে। নরটিন খেয়ে ভালো ছিলে, নরটিনের যে ডোজ বলেছো সেটাও ডিপ্রেশনের পক্ষে না। যাহোক করোনার কারণে এই অবস্থায় তুমি চাইলেও হয়তো কোনো ডাক্তারের সাথে সরাসরি দেখা করতে পারবে না। তবে তুমি চাইলে মনের খবরের স্বেচ্ছা সেবার যে তালিকা আছে সেখান থেকে যেকোন ডাক্তারকে ফোনে প্রশ্ন করে তুমি সাহায্য নিতে পারো।

আপাতত টেবলেট মিটাপ্রেক্স ৭.৫মিগ্রা, রাতে একটা করে খেতে পারো। এতে তোমার কিছুটা অস্থিরতা কমবে সেই সাথে একটু ঘুমও ভালো হবে। পরীক্ষাসহ অন্য যেসব সমস্যায় আছো সেসবের জন্য সাইকোথেরাপি বা কাউন্সিলিং তোমার জন্য উপকারী হবে। ধন্যবাদ।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন