কিছু মনে থাকে না

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা,দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন । আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন -শফিকুর রহমান (ছদ্মনাম)-

প্রতিদিনের চিঠি

চিঠি

আসসালামু আলাইকুম। আমার বয়স ৪০ বছর। আমার মাথায় সবসময় কোন না কোন চিন্তা ঘুরতে থাকে।খুব কনফিউশান-এ ভুগি সব সময়। অস্থির হয়ে যাই একটুতেই। সবসময় মাথা ভার হয়ে থাকে। কিছু মনে থাকে না। ঘুম খুব কম। ডাক্তার এর পরামর্শ মতো rivortril. 5 খাচ্ছি প্রায় ১৫ বছর যাবত। তাতেও খুব ঘুম হয় না। rivortril বাদ দিলে খুব খারাপ লাগে।যদি কোনো পরামর্শ দিতেন খুব উপকার হতো।

 

উত্তর

আপনি এসব সমস্যার জন্য কোনো মনোরোগ বিশেষজ্ঞ দেখিয়েছেন কি?না দেখিয়ে থাকলে অবশ্যই একজন মনোরোগ বিশেষজ্ঞ দেখাবেন। আপনি বলছেন, ‘মাথায় সবসময় কোন না কোন চিন্তা ঘুরতে থাকে। খুব কনফিউশান-এ ভুগি সব সময়।অস্থির হয়ে যাই একটুতেই। সব সময় মাথা ভার হয়ে থাকে। কিছু মনে থাকে না। ঘুম খুব কম’। সেই সাথে লিখেছেন এসবের জন্য রিভট্রিল খাচ্ছেন। এই সমস্যার জন্য রিভোট্রিল খেলে সেটা কাজে আসবে না। সেটা আবার ১৫ বছর যাবত, তাতে করে আপনার উপকারের চেয়ে অপকারই বেশি হয়েছে বলে মনে হয়। কারণ, এটি আপনার চিকিৎসা পূর্ণ হয়নি বরং আপনি তাতে আরো আসক্ত হয়ে পড়েছেন।

আপনার দুটি কাজ করতে হবে। এক, আপনার আসল রোগটি নির্ণয় ও ‍চিকিৎসা করাতে হবে। দুই, আপনাকে রিভোট্রিল খাওয়ার জন্য যে আসক্তি তৈরী হয়েছে সেটা ঠিক করতে হবে। অবশ্যই আপনি একজন মনোরোগ বিশেষজ্ঞের সরাররি পরামর্শে থাকবেন। আপাতত টেবলেট আরপোলাক্স ২০ মিগ্রা, সকালে একটা করে খেতেপারেন। আর রিভোট্রিল ছাড়ার জন্য কিছুদিন অপেক্ষা করতে হবে। আপনার আসল সমস্যা কমে আসলে বা দূর হলে, ঘুমের সমস্যা সমাধানের অনেক পদ্ধতি আছে সেসব করতে হবে। স্লিপ হাইজিন সহ অনেক বিষয় আছে যেসব আপনাকে সাহায্য করবে। অবশ্যই তার আগে আপনার বর্তমান রোগ, রোগের কারণ, চিকিৎসা সব ঠিক করতে হবে। ধন্যবাদ।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন