আমার ছেলে প্রচন্ড জেদী

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা,দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন -শহিদুল ইসলাম (ছদ্মনাম)-

প্রতিদিনের চিঠি

চিঠি

আমার ছে‌লের বয়স ১৪বছর। তার প্রচন্ড জিদ। কোন কিছু ম‌নে হ‌লে তখনই লাগ‌বে। গা‌লিগালাজ ক‌রে ,রাগ বে‌শি। বড় ছোট সবার সা‌থে মারামা‌রি ক‌রে। ঘর থে‌কে বের হ‌য়ে যে‌তে চায়। প্রচন্ড জো‌রে কথা বলে। কা‌রো কথা শো‌নে না। বাথরু‌মে যে‌তে ভয় পায় স‌ন্দেহ প্রবল।

 

 

উত্তর

আপনার ছেলে সমস্যাগুলো যে বর্ণনা দিয়েছেন সত্যি বলতে এটা থেকে একটা ধারণা করা যায় মাত্র। সঠিক করে আপনাকে কিছু বলা মুশকিল। অনেক কারণে এমন হতে পারে। কতদিন যাবত সমস্যা এটাও একটা বিষয়। দিন রাতের রুটিন কি ঠিক আছে? অর্থাৎ ঘুম, খাওয়া দাওয়া কি ঠিক আছে? যাদের সাথে মিশে তারা নেশা করে কিনা? অভিভাবকত্বের সমস্যা থেকে শুরু করে অনেক কারণে এমন হতে পারে। মানসিক রোগের ভাষায় সাইকোসিস বলতে একটা বিষয় আছে, এসব সমস্যা সাইকোসিসেও হয়ে থাকে। তাই আপনাকে অনুরোধ করবো কোনো একজন মনোরোগ বিশেষজ্ঞের সাথে সরাসরি দেখা করুন। করোনার সময় দেখা করতে না পারলে অন্তত অনলাইনে সেবা নিন। আজকাল প্রায় সবাই অনলাইনে চিকিৎসা দিচ্ছেন।

দ্রুত করা ভালো । অভিভাবকত্বের সমস্যা বা সাইকোসিস বা নেশা যেটাই হোক,দেরী করলে সমস্যা বাড়তে পারে। ভালো থাকবেন। প্রয়োজনে যোগাযোগ করবেন। ধন্যবাদ।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন