মূল পাতা / মাদকাসক্তি / পরিবারের মদ গ্রহণের ইতিহাস এবং সন্তানের ডোপামাইন নির্গমনের সম্পর্ক

পরিবারের মদ গ্রহণের ইতিহাস এবং সন্তানের ডোপামাইন নির্গমনের সম্পর্ক

বায়োলজিক্যাল স্যাইকিয়াট্রিতে প্রকাশিত এক গবেষণার প্রতিবেদন অনুযায়ী যেসব পরিবারের মদ গ্রহণের ইতিহাস আছে সেসব পরিবারের সন্তানদের যখন মদ খাওয়ার কথা বলা হয় তখন তাদের ব্রেইন থেকে ডোপামাইন নির্গমনের পরিমাণটা বেশি হয় যাদের এই রোগের লক্ষণ ধরা পড়েছে বা যেসব পরিবারের কোন মদ সেবনের অতীত ইতিহাস নেই তাদের থেকে।

এই ছেলেমেয়েদের মদ গ্রহনের প্রত্যাশায় ব্রেইন এর পুরস্কৃত হওয়ার ওই কেন্দ্রটি উদ্দীপিত হয় এবং এদের পরবর্তীতে মদ গ্রহণের ব্যাধিতে আক্রান্ত হবার অনেক বেশি সম্ভবনা থাকে।

একটি গবেষণায় যেখানে ১৫ জন অংশগ্রহণকারী যাদের মদ গ্রহন ব্যাধির লক্ষণ ধরা পরেছে, ৩৪ জন সুস্থ অংশগ্রহণকারী যাদের পরিবারের মদ গ্রহণের কোন অতীত ইতিহাস নেই, ১৬ জন অংশগ্রহণকারী যাদের পরিবারের মদ গ্রহণের অতীত ইতিহাস আছে ।

গবেষকরা পিইটি পদ্ধতি ব্যবহার করে অংশগ্রহণকারীদের ব্রেইন স্ক্যানিং করে ডোপামিন নির্গমনের পরিমাণটা দেখেন। স্ক্যানিং এর পূর্বে অংশগ্রহণকারীদের ভদকা, বলবর্ধক জাতীয় পানীয়, ক্র্যানবেরি অথবা ভদকার বদলে একটা মিথ্যা পানীয় দেওয়া হয়েছিল যেটা মাদক দ্রব্য নয়।
অংশগ্রহণকারীদের বলা হয় না কখন তাদের কি জাতীয় পানীয় দেওয়া হচ্ছে। যদি প্রথমে তাদের মিথ্যা পানীয় দেওয়া হয় যেটা কিনা মাদক দ্রব্য বিশেষ নয় তবে পরে তারা আরও মদ জাতীয় পানীয় সেবনের আকাঙ্ক্ষা পোষণ করে।

তবে ৩ টি দলের অংশগ্রহণকারীদের ডোপামিন নির্গমনের পরিমাণের তেমন কোন পার্থক্য দেখা যায় নি। যদিও ১৬ জন অংশগ্রহণকারী যাদের পরিবারের মদ গ্রহণের অতীত ইতিহাস আছে তাদের মিথ্যা পানীয় পানের পর মদ খাওয়ার চাহিদাটা বেশি ছিল অন্য দুই দলের থেকে।

গবেষকরা মনে করেন যে ৩য় দলের এই চাহিদাটা তাদের ব্রেইন এর প্রাথমিক পুরস্কৃত করার কেন্দ্রটিকে উদ্দীপিত করে এবং ডোপামিন এর নিঃসরণ হয় যা পরবর্তীতে মদ গ্রহণের ব্যাধির সম্ভবনাকে বাড়িয়ে তোলে।

তথ্যসূত্র: https://psychcentral.com/news/2018/05/25/healthy-people-from-alcoholic-families-release-more-dopamine-in-expectation-of-alcohol/135658.html

অনুবাদ: সুস্মিতা বিশ্বাস।