মাদকাসক্তের আত্মবয়ান: কোন অবস্থায় নেশা করতে মন চায়? 1

মাদকাসক্তের আত্মবয়ান: কোন অবস্থায় নেশা করতে মন চায়?

(এটি চিকিৎসাধীন অবস্থায়  হাসপাতালে বসে একজন মাদকাসক্ত রোগীর লেখা)

নেশা করতে কোনো অবস্থা বা কারণ লাগে না, নেশা করতে মূলত লাগে বাহানা। যেমন- কোনো কারণে মন খারপ! তখন মনে হবে নেশা করতে পারলে ভালো লাগবে। কোনো বিশেষ উপলক্ষ বা বিশেষ দিন যেমন-শুক্রবার, ঈদ, জন্মদিন এইসব কারণে নেশা করা। আসলে নেশা করার জন্য কারণ নাই, ওটা বাহানা ছাড়া আর কিছুই না।

কোনো কারণে প্রচন্ড রাগ উঠলে নেশা করলে মনে হত ভালো লাগছে। কিন্তু ওই সাময়িক স্বস্তি মূলত র্দীঘস্থায়ী ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। কারণ নেশা করার সাময়িক স্বস্তির পর তৈরি হতো র্দীঘস্থায়ী খারাপ লাগা। যেমন: নেশা করার পরবর্তী স্তরে তৈরি হতো মেজাজ খিটখিটে, কারো সাথে কথা না বলা, অল্পতে রাগ হওয়া ইত্যাদি।

তাই বলা যায়, যে অবস্থাতেই মন চাক না কেন; আসলে কোন অবস্থাতেই নেশা করা উচিত নয়। এতে করে মানসিক, সামাজিক আর্থিক, পারিবারিক ক্ষেত্রে দুঃখ-কষ্ট লাগা তৈরি হয়। আর কোনো একটা সম্মানজনক পেশায় থেকে নেশা করলে সেটার প্রভাব খুব খারাপ হয়, এটা আমার বাস্তব অভিজ্ঞতা থেকে বলতে পারি। কোনো একটি বিশেষ কাজে মাদক গ্রহণ করে এর ফলাফল ভালো হয়নি, বরং অতিরিক্ত খারাপ হয়েছে। আর মাদক যে কত খারাপ, এর ফলাফল যে কত খারাপ তা এখন বুঝতে পারছি।

সর্বোপরি বলতে গেলে, কোনো অবস্থাতেই মাদক বা নেশা করা উচিত নয়। কারণ, নেশার শুরুটা সাময়িক স্বস্তি এনে দিলেও এর পরিণতি সবসময় খুব খারাপের দিকে নিয়ে যায়।