মূল পাতা / ফিচার / সম্পর্ক ভালো রাখার উপায়

সম্পর্ক ভালো রাখার উপায়

অনেক সময় দেখা যায় ছোটখাটো বিষয় নিয়ে সম্পর্ক নষ্ট হয়ে যায়। সবকিছু ঠিক মতো চলছে, মন-মানসিকতার মিল রয়েছে, ভালবাসাও যথেষ্ট আছে তবুও দ্বন্দ্ব বিরাজ করে। সঙ্গীকে অন্যকারো সাথে হেসে কথা বলতে দেখে, আগে অন্যকোন সম্পর্ক ছিল জেনে কিংবা কোন বিষয় নিয়ে কথা কাটাকাটি নিয়ে এমনটা হয়ে থাকে। সম্পর্কে জড়ানো বেশ সহজ কিন্তু সেটি ভালমতো টিকিয়ে রাখা বেশ কঠিন। আপনাকে শুধু খেয়াল রাখতে হবে কোন কোন বিষয় গুলো সম্পর্ক সুন্দর রাখে। তবেই দেখবেন জীবন কত সুন্দর।

উপায়ঃ

১। অনুভূতিকে স্বাভাবিক করুনঃ নেতিবাচক থেকে বেশি ইতিবাচক হওয়ার চেষ্টা করুন। চাইলেই সব কিছুতে ভুল ধরা সম্ভব। তাই প্রতিটি বিষয়কে ইতিবাচক দৃষ্টিতে দেখার চেষ্টা করুন। নেতিবাচক প্রতিক্রিয়া হওয়াটা স্বাভাবিক। এটা আদিম মন-মানসিকতার পরিচয় বহন করে। আপনার নিজেকে অস্বাভাবিক ভাবার কোন কারন নেই। কেননা, স্বাভাবিক মানুষের যেমন অনুভুতি হয় আপনিও তেমন বোধ করছেন।

২। নিজেদের সময় দিনঃ সব কিছুর বাইরে নিজেরা কিছুটা সময় কাটান। এটা সম্পর্ককে ভালো করতে সাহায্য করবে। সম্পর্ক স্বাভাবিক করা কঠিন। কেননা, অমিল সম্পর্কের মধ্যে রাগ, দুঃখ, হতাশা, অসহায়ত্ব, উদ্বিগ্নতার সৃষ্টি করে। তাই নিজেদের সময় দিন এবং অনুভূতির প্রতি সহনশীল হন।

৩। সন্দেহ থেকে বিরত থাকুনঃ অতীতের কোন বিষয় নিয়ে সঙ্গীকে জিজ্ঞাসাবাদ করবেন না। এটা বারবার জানতে চাইবেন না যে সে আপনাকে ভালোবাসে কিনা। সম্পর্কের মধ্যে এমন ধরনের সন্দেহ কিংবা সংশয় আপনার সম্পর্ককে শুধু খারাপের দিকে নিয়ে যাবে।

৪। সঙ্গীকে বুঝার চেষ্টা করুনঃ কথা বলে জানার চেষ্টা করুন কেন মতের অমিল। কোন বিষয়টিতে আপনারা দ্বিমত প্রকাশ করছেন। যখনই কারনটি খুজে বের করতে পারবেন দেখবেন আপনাদের মতের অমিল থাকবে না।

৫। একে অন্যর ওপর বিরক্ত প্রকাশ করা থেকে বিরত থাকবেনঃ আপনার সঙ্গী আপনার কথামতো কিছু না করলে আপনি হয়তো তার ওপর বিরক্ত হন এবং তার সঙ্গে খারাপ ব্যবহার করেন। ফলে আপনাদের মধ্যে ঝগড়া হয়ে থাকে। যদি সম্পর্ক ভালো রাখতে চান তবে এমন আচরন থেকে বিরত থাকবেন। কোন কিছু মনমতো না হলে বিরক্ত না হয়ে জানার চেষ্টা করুন কেন হয়নি।

৬। সঙ্গীকে মূল্যায়ন করুনঃ সঙ্গীর প্রতিটি কাজকে মূল্যায়ন করার চেষ্টা করুন। তার কাজের প্রশংসা করার চেষ্টা করুন এবং কষ্টে সহানুভূতিশীল হন। দেখাযাবে, পরবর্তীতে সে কাজের প্রতি উৎসাহ পাবে এবং আপনার প্রতি আস্থাশীল হবে।

৭। কোন কিছু লুকাবেন নাঃ কি চান সেটি দুজনেই দুজনের কাছে প্রকাশ করুন। কখনো নিজের ইচ্ছেকে সঙ্গীর কাছে লুকাবেন না। দেখাযাবে, তখন সম্পর্কে আর হতাশা বিরা জ করবে না।

৮। সম্পর্ক ভালো রাখার ওপর জোড় দিনঃ উপহার দেওয়ার জন্য সবসময় উপলক্ষের প্রয়োজন নেই। সঙ্গীকে হঠাৎ করেই একটা উপহার দিয়ে চমকে দিন। দেখবেন সে কতটা খুশি হয়। এটা আপনাদের সম্পর্কে ভালো লাগা তৈরি করবে।