সন্তানের বিষণ্ণতায় মায়ের শিক্ষার প্রভাব 1

সন্তানের বিষণ্ণতায় মায়ের শিক্ষার প্রভাব

নতুন এক গবেষণায় জানা গেছে, মায়ের শিক্ষার স্তর তার কলেজ পড়ুয়া সন্তানের বিষণ্ণতায় ভোগার মাত্রার ওপর প্রভাব বিস্তার করে। সাইকিয়াট্রি রিসার্চ জার্নালে সম্প্রতি এ গবেষণাটি প্রকাশিত হয়।

গবেষক সেন্ট্রাল ইউনিভার্সিটি অব ফিন্যান্স এন্ড ইকোনোমিকস’র সিবো জাও বলেন, গবেষণার প্রধান বিষয় ছিল কলেজ/বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের পারিবারিক সমাজবিজ্ঞান ও মনের স্বাস্থ্যে তার প্রভাব। মায়েদের শিক্ষা ছাত্রদের নেতিবাচক মানসিক স্বাস্থ্য বিকাশে সরাসরি প্রভাব বিস্তার করে এবং পারিবারিক এই বিষয়টি খুব সহজেই সকলের নজর এড়িয়ে যায়।

বেইজিংয়ের ১২টি বিশ্ববিদ্যালয়ের ১ হাজার ১১৭ জন শিক্ষার্থীর ওপর চালানো এ গবেষণায় দেখা গেছে, মায়ের শিক্ষার স্তর তার সন্তানের বিষণ্ণতার কারণ হয়ে দাঁড়িয়েছে। বিস্তারিতভাবে বলতে গেলে, যেসব শিক্ষার্থীর মায়েরা বেশি শিক্ষিত তাদের মধ্যে বিষণ্ণতায় আক্রান্ত হওয়ার উপসর্গগুলো কম মাত্রায় পরিলক্ষিত হয়েছে।

গবেষকরা প্রমাণ পেয়েছেন যে বিভিন্ন পারিবারিক কাজকর্ম যেমন- দ্বন্দ্ব নিরসন, কার্যকর যোগাযোগ এবং স্নেহ প্রদর্শন ইত্যাদির পাশাপাশি মায়ের শিক্ষাও তার সন্তানদের বিষণ্ণতায় ফেলে দিতে পারে।

পিএসওয়াই পোস্টকে দেয়া এক সাক্ষাতকারে সিবো জাও বলেন, পারিবারিক বিভিন্ন কাজকর্ম সঠিকভাবে সম্পাদনের পাশাপাশি শিক্ষিত মায়েরা তাদের সন্তানদের মানসিক স্বাস্থ্যকেও প্রভাবিত করে। উচ্চ শিক্ষিত মায়েরা নেতিবাচক জীবন বা ঘটনা থেকে ছাত্রদের রক্ষা করতে এবং ইতিবাচকভাবে ছাত্রদের মানসিক স্বাস্থ্য প্রভাবিত করতে পারে। এই গবেষণায় ফলাফল বিষণ্ণতা প্রতিরোধ এবং কলেজ ছাত্রদের মানসিক স্বাস্থ্য উন্নত করার জন্য একটি অনুপ্রেরণা প্রদান করে বলেও উল্লেখ করেন সিবো জাও।

অনুবাদ করেছেন: তৌহিদ সোহান

তথ্যসূত্র : পিএসওয়াই পোস্ট
ওয়েব লিংক : https://www.psypost.org/2018/09/mothers-education-has-a-significant-effect-on-college-students-depression-52157