দুঃস্বপ্নের তীব্রতা কমাবে ভার্চুয়াল রিয়েলিটি 1

দুঃস্বপ্নের তীব্রতা কমাবে ভার্চুয়াল রিয়েলিটি

কখনো দুঃস্বপ্ন দেখেননি এমন মানুষ খুঁজে পাওয়া দুস্কর। প্রায়ই আমরা সবাই কম-বেশি দুঃস্বপ্নের মুখোমুখি হই। তবে প্রতিরাতেই দুঃস্বপ্ন দেখা শরীর ও মনের ওপর বিরূপ প্রভাব ফেলে। এমন অনেক মানুষ আছেন যারা দুঃস্বপ্নের ভয়ে ঠিকমতো ঘুমোতে পারেন না। অনেকের ক্ষেত্রে এর তীব্রতা এতো বেশিমাত্রায় দেখা যায় যে ডাক্তারের শরণাপন্ন না হয়ে উপায় থাকে না।

সম্প্রতি ড্রিমিং জার্নাল প্রকাশিত পরীক্ষামূলক নতুন এক গবেষণায় জানা গেছে, বিশেষ ধরণের ভার্চুয়াল রিয়েলিটি চিকিৎসার মাধ্যমে দুঃস্বপ্নের পুনরাবৃত্তি ও এর তীব্রতা কমানো সম্ভব।

প্রধান গবেষক বোস্টন ইউনিভার্সিটির স্কুল অব মেডিসিনের প্যাট্রিক ম্যাকনামরা জানান, বর্তমানে দুঃস্বপ্নের জন্য প্রচলিত চিকিৎসা ব্যবস্থা বেশ সময়সাধ্য। এছাড়া যেসব ওষুধ ব্যবহার করা হয় সেগুলোর পার্শ্বপ্রতিক্রিয়াও বেশি।

ঠিক এ কারণেই গবেষকরা এমন কিছু পন্থা উদ্ভাবন করতে চেয়েছিলেন যেটিতে সময় কম লাগবে এবং যেটি কার্যকরী কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই।

গবেষকরা অকলাস রিফ্ট ভার্চুয়াল রিয়েলিটি হেডসেটের জন্য দুঃস্বপ্নের চিত্রাবলী দিয়ে একটি অ্যাপলিকেশন তৈরি করেন যেটি অংশগ্রহণকারীদের জন্য কম ঝুঁকিসম্পন্ন। পরবর্তীতে অংশগ্রহণকারীরা এটি কিভাবে আরো ঝুঁকিমুক্ত করা যায় সে সম্পর্কে মতামত দেন।

১৯ জন অংশগ্রহণকারীর ওপর এই ভার্চুয়াল রিয়েলিটি অ্যাপ প্রয়োগ করা হয়। এক সপ্তাহ ধরে আটটি সেশনে এই কোর্স প্রয়োগ করা হয়। কোর্স শেষে অংশগ্রহণকারীদের মধ্যে দুঃস্বপ্নঘটিত হতাশা, উদ্বেগ ও দুঃস্বপ্নের পুনরাবৃত্তি অনেক কমে যায়।

পিএসওয়াইপোস্টকে দেয়া এক সাক্ষাতকারে ম্যাকনামরা বলেন, এই ভার্চুয়াল রিয়েলিটি কোর্সের মাধ্যমে অংশগ্রহণকারীদেরকে ভয়ংকর দৃশ্য (স্বপ্ন) নিয়ন্ত্রণের প্রশিক্ষণ দেয়া হয়। এভাবেই দুঃস্বপ্নের তীব্রতা কমাতে সাহায্য করে এই ভি-আর অ্যাপ।

অনুবাদ করেছেন: তৌহিদ সোহান
তথ্যসূত্র : পিএসওয়াইপোস্ট
ওয়েব লিংক : https://www.psypost.org/2018/12/virtual-reality-therapy-shows-promise-in-the-treatment-of-nightmares-52833