স্ট্রেস দূর করে মেডিটেশন: গবেষণা 1

স্ট্রেস দূর করে মেডিটেশন: গবেষণা

বর্তমানে সুস্থ জীবনযাপনের পথে সবচেয়ে বড় হুমকি স্ট্রেস। হৃদরোগ, ক্যানসার, ফুসফুসের জটিলতা, লিভার সিরোসিসসহ আরও নানা রোগের মূলে রয়েছে স্ট্রেস।

হার্ভার্ডের গবেষক ডা. হার্বার্ট বেনসন জানান, মেডিটেশন আমাদের শরীরে স্ট্রেসের ঠিক বিপরীত প্রতিক্রিয়া ঘটায় অর্থাৎ রক্তচাপ, হৃৎস্পন্দন, মাংসপেশীর চাপ এবং শ্বাস-প্রশ্বাসের গতিকে স্বাভাবিক রাখে। তিনি বলেন, স্ট্রেসের কারণে আমাদের দেহে যে ফাইট অর ফ্লাইট রেসপন্স সৃষ্টি হয় সেটিকে প্রশমিত করে মেডিটেশন মন ও দেহকে অধিকতর শান্ত ও সুখী অবস্থায় নিয়ে আসে। অন্যান্য আরও গবেষণায় দেখা গেছে, মেডিটেশন আমাদের দেহে স্ট্রেসের জন্যে দায়ী হরমোন কর্টিসলের নিঃসরণ কমিয়ে দেয়।

আসলে ক্রনিক স্ট্রেস আমাদের শরীরে অক্সিডেটিভ স্ট্রেস বাড়িয়ে দিয়ে বয়স বৃদ্ধির প্রক্রিয়াকে ত্বরান্বিত করে এবং ক্যানসার, হৃদরোগ, ডায়াবেটিস, রিউমাটয়েড আর্থ্রাইটিস, এজমা, সোরিয়াসিসের মতো মারাত্মক রোগ সৃষ্টি করে।

বেশ কিছু গবেষণায় দেখা গেছে, মেডিটেশন অক্সিডেটিভ স্ট্রেস হ্রাস করে। উদাহরণস্বরূপ বলা যায়, ২০০৬ ও ২০০৮ সালে গবেষক ড্যান উইজক ও তার সহকর্মীরা ৬০ জন স্বেচ্ছাসেবকের ওপর এক অভিনব পদ্ধতি আলট্রা উইক ফোটন ইমিশন মেসারমেন্ট প্রয়োগ করে তাদের দেহকোষে বিক্রিয়াশীল অক্সিজেন পরিমাপ করেন এবং দেখতে পান যে, যারা নিয়মিত মেডিটেশন করেন তাদের দেহে এই ফোটন রেডিয়েশন এবং অক্সিডেটিভ স্ট্রেসের মাত্রা অনেক কম।

স্ট্রেস দূর করে মেডিটেশন: গবেষণা 2