মূল পাতা / ফিচার / নিদ্রাহীনতা থেকে বাড়তে পারে আত্মহত্যা প্রবণতা!

নিদ্রাহীনতা থেকে বাড়তে পারে আত্মহত্যা প্রবণতা!

নিদ্রাহীনতার সঙ্গে মাদকাসক্তির সম্পর্কের বিষয়টি প্রমাণিত হলেও নিদ্রাহীনতার সঙ্গে আত্মহত্যাপ্রবণ হওয়ার সম্পর্কের বিষয়টি স্পষ্ট করেছেন মনোবিজ্ঞানীরা। লিঙ্গভেদে এই প্রবণতার ঝুঁকি পরিবর্তন হয়।

সম্প্রতি প্রকাশিত একটি জার্নালে গবেষকরা বলছেন, পর্যাপ্ত ঘুম আত্মহত্যাপ্রবণ হওয়ার ঝুঁকি কমিয়ে আনে, এমনকি যারা মদ্যপায়ী তাদের ক্ষেত্রেও।

এতে বলা হয়, নিদ্রাহীনতা ও আত্মহত্যাপ্রবণতা নারীদের ক্ষেত্রে বেশি। তবে পুরুষের ক্ষেত্রে মদ্যপায়ী হলেও আত্মহত্যাপ্রবণ হওয়ার ক্ষেত্রে সরাসরি কোনো প্রভাব পড়ে না, যদিও মদ্যপান নিদ্রাহীনতা ও আত্মহত্যা প্রবণতা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করে।

মিসিসিপি স্টেট ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ও প্রিন্সিপাল ইনভেস্টিগেটর মাইকেল নাডর্ফ বলেন, এ ধরনের রোগীদের নিদ্রাহীনতার চিকিৎসা করা হলেই বিষয়টি প্রমাণ হয়ে যাবে। যদিও এ নিয়ে প্রত্যক্ষ পরীক্ষা করার সুযোগ নেই।

গবেষণায় ৩৭৫ জন শিক্ষার্থীকে অন্তর্ভুক্ত করা হয়। দক্ষিণ-পূর্ব আমেরিকার একটি পাবলিক ইউনিভার্সিটির শিক্ষার্থীরা অনলাইনে কিছু প্রশ্নের উত্তর দেন।

দ্য সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন এর মতে, অত্যাধিক মদ খাওয়ার কারণে আমেরিকায় প্রতি বছর প্রায় ৮৮ হাজার মানুষ মারা যান। একইসঙ্গে আমেরিকায় মৃত্যুর ১০টি উল্লেখযোগ্য কারণের মধ্যে আত্মহত্যা একটি।