মূল পাতা / ফিচার / খুলির আকার বড় হলেই বুদ্ধি বেশি নয়!

খুলির আকার বড় হলেই বুদ্ধি বেশি নয়!

মেধাবী ব্যক্তি দেখলে অনেকেই মনে করেন, তাদের মাথার খুলির আকার বড় হওয়ায় বুদ্ধি বেশি। অনেকের এমন ধারণার প্রেক্ষিতে এবার গবেষকরা উত্তর দিয়েছেন, চকচক করলেই যেমন সোনা হয় না, একইভাবে খুলির আকার বড় হলেই হয় না বেশি বুদ্ধি।

সম্প্রতি একটি জার্নালে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানান বিশেষজ্ঞরা। অস্ট্রিয়া, নেদারল্যান্ড ও ‍জার্মানির বিজ্ঞানীরা মোট ৮৮টি প্রকাশিত এবং অপ্রকাশিত প্রতিবেদনের ভিত্তিতে এ দাবি জানান।

এর আগে, আট হাজার জনের উপর গবেষণা চালিয়ে দেখা যায়, মাথার খুলির আকারের সঙ্গে মেধার কোনো সম্পর্ক নেই।

দ্য ইউনিভার্সিটি অব ভিয়েনার ইনস্টিটিউট অব অ্যাপলাইড সাইকোলজির গবেষক ও এ গবেষণার নেতৃত্বদানকারী জ্যাকব পিশিং তার বক্তব্যে বলেন, ১শ ৪৮টি স্বাস্থ্যবান বিভিন্ন লিঙ্গের মস্তিষ্ক পরীক্ষা করে দেখা গেছে, মাথার খুলির আকারের সঙ্গে মেধার সামান্য যোগ থাকলেও, মূলত মস্তিষ্কের কাঠামোর উপর নির্ভর করে একজন ব্যক্তি কেমন মেধাসম্পন্ন হবেন।

তিনি ব্যাখ্যা করেন, গঠনের উপর নির্ভর করে চিন্তা শক্তি ও মস্তিষ্কের কার্যক্ষমতা। পাশাপাশি আপনি কত দ্রুত চিন্তা করে কোনো বিষয়ের সমাধান বের করবেন তা নির্ধারণ করে।

অধিকাংশ মানুষ কেন মনে করেন, মাথার খুলির আকৃতি বড় হলে বুদ্ধি বেশি হয়, এমন প্রশ্নের জবাবে গবেষকরা আরও বলেন, মস্তিষ্কের আকার বড় হওয়ার সঙ্গে মেধার সম্পর্ক রয়েছে এমন একটি গবেষণা প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর মানুষের ভিতর এ ধারণা আসতে পারে। যদিও সেটি অসমাপ্ত একটি গবেষণা ছিলো।

এ গবেষণার বিরোধিতা করে তারা বলেন, নারীর মাথার খুলির চেয়ে পুরুষের মাথার খুলি তুলনামূলক বড় এবং মস্তিষ্কের আকারও বড় হয়। কিন্তু আইকিউ পরীক্ষায় নারী ও পুরুষের মেধায় বিশেষ পার্থক্য পাওয়া যায় না। বরং কোনো কোনো ক্ষেত্রে নারীদের মেধা পুরুষদেরও ছাড়িয়ে যায়।