মূল পাতা / ফিচার / মাঝে মধ্যে কিছুটা আত্মকেন্দ্রিক হওয়া যেতেই পারে

মাঝে মধ্যে কিছুটা আত্মকেন্দ্রিক হওয়া যেতেই পারে

বন্ধুদের সাথে বাইরে কোথাও মুভি দেখতে যাওয়া কিংবা খেতে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণের সময় ব্যক্তিগত পছন্দ-অপছন্দ সামনে এসেই যায়। এসব সময়ে নিজের সিদ্ধান্ত জানাবেন নাকি অন্যদের সিদ্ধান্ত মেনে নেবেন? স্বার্থপর হবেন নাকি অন্যদের পছন্দকে গুরুত্ব দেবেন?

যদি দুজন ব্যক্তি একসাথে স্বার্থপর কিংবা নিঃস্বার্থ আচরণ করে অথবা একজন স্বার্থপর এবং অপরজন নিঃস্বার্থ আচরণ করে, তাহলে দ্বিতীয় ব্যবস্থাটি প্রথম ব্যবস্থার তুলনায় অধিক ফলপ্রসূ হয়।

এক দল গবেষক কিছু মানুষকে পূর্ব নির্ধারিত কিছু ভিডিও ক্লিপ দেখে সেগুলোকে পছন্দমত মান প্রদান করতে বলে। সময় অনুসারে তারা তাদের নির্ধারিত কাজটি সম্পন্ন করে এবং সেই অনুসারে গবেষকগণ তাদের আত্মকেন্দ্রিক থেকে নিঃস্বার্থ এভাবে সাজিয়ে ফেলেন। ঠিক দুই সপ্তাহ পর সেই একই দলকে আবার ডাকা হয় এবং এবার তাদের মাঝে দুজন করে কিছু দল তৈরি করে সেই একই ভিডিওগুলো পুনরায় দেখে সব থেকে পছন্দেরটি বাছাই করতে বলা হয়। যখন একজন আত্মকেন্দ্রিক ব্যক্তি একজন তুলনামূলক কম আত্মকেন্দ্রিক ব্যক্তির সাথে জোট বাঁধে তখন তাদের দলগত সিদ্ধান্ত, তাদের ব্যক্তিগত সিদ্ধান্তের বেশ কাছাকাছি হয়। কিন্তু যখন দুজন আত্মকেন্দ্রিক ব্যক্তি  কিংবা দুজন তুলনামূলক নিঃস্বার্থ ব্যক্তি মিলে জোট বাঁধে তখন তাদের দলগত সিদ্ধান্ত, তাদের ব্যক্তিগত সিদ্ধান্ত থেকে একদম আলাদা কিছু হয়। এমনটি কেন হয়?

দুজন একই প্রকৃতির মানুষ যখন একসাথে কোন কাজ করে, দুজন অধিকাংশ সময়ে সমঝোতার পথেই এগোয়। দুজন আত্মকেন্দ্রিক ব্যক্তি  একসাথে যখন কোন সিদ্ধান্তে পৌছতে চায় তখন তারা ব্যক্তিগত পছন্দকে বিনা দ্বিধায় প্রকাশ করে এবং চূড়ান্তভাবে এমন একটি বিষয় বাছাই করে যেটি তাদের উভয়েরই ব্যক্তিগত পছন্দ থেকে ভিন্ন তবে অগ্রাহ্য নয়।

গবেষক ল্যো জানান, তার এবং তার স্ত্রীর মাঝে ঠিক এমনটাই ঘটে। দুজনই চান যেন অন্যজন সিদ্ধান্তটি গ্রহণ করে। যখন দুজন মানুষ এভাবে সৌহার্দপূর্ণ আচরণ দ্বারা অন্যের সিদ্ধান্তকে গুরুত্ব দেয়, প্রকৃতপক্ষে উভয়ের মতামতই বিপর্যয়ের সম্মুখীন হয়।

নিজের মত নির্দ্বিধায় প্রকাশ করতে অনেকেই কিছুটা অস্বস্তি বোধ করেন। কিন্তু কিছু ক্ষেত্রে নিজের মত প্রকাশ করা খুবই গুরুত্বপূর্ণ। মাঝে মাঝে দলীয় সিদ্ধান্ত গ্রহণের জন্য একজন দলনেতার সিদ্ধান্ত প্রদানের দরকার হয়। সব সময়ের জন্য না হলেও,কেউ যদি স্বপ্রণোদিত হয়ে আত্মবিশ্বাসের সাথে কোন সিদ্ধান্ত গ্রহণ করতে চায় অবশ্যই সেটি তারিফ করার যোগ্য।

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

তথ্যসূত্র: সাইকোলজি টু’ডে https://www.psychologytoday.com/intl/blog/brainstorm/201907/when-it-s-ok-be-little-selfish?collection=1131639