মূল পাতা / ফিচার / ভালোবাসা মাদকের মত!

ভালোবাসা মাদকের মত!

ভালোবাসা আসলেই কী মাদকের মত? মাদকের প্রতি মানুষের যেমন আসক্তি থাকে তেমনি ভালোবাসার প্রতিও থাকে। সম্প্রতি এক গবেষণায় এটি নিশ্চিত করা হয়েছে।

গবেষণায় দেখা গেছে, মানুষের নিষিদ্ধ জিনিসের প্রতি যেমন আসক্তি রয়েছে তেমনি রয়েছে ভালোবাসার প্রতিও। মজার ব্যাপার হলো এই দু’টি আবেগ মস্তিষ্কের একই জায়গা থেকে নিয়ন্ত্রিত হয়।

এর ফলে মস্তিষ্কের ধূসর অংশে একটি আবেগঘটিত তাড়নার সৃষ্টি হয়। যা থেকে বিভিন্ন মানসিক প্রতিক্রিয়া এবং আনন্দের বহির্প্রকাশ ঘটে।

ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়, আমাদের মস্তিষ্ক একজন জীবন সঙ্গীকে বেছে নেওয়ার ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ওই সঙ্গী কে পাওয়ার জন্য আমরা অনেক সময় নিজেদের অজান্তে অনেক কিছু বেশি বেশি করে ফেলি।

আনন্দের প্রকাশ করতে গিয়ে আমরা এমন কিছু করে থাকি যা আমাদের মনে প্রশান্তি জোগায়।

এ ব্যাপারে নিউইয়র্কের আলবার্ট আইনস্টাইন কলেজ অফ মেডিসিনের নিউরোবিশেষজ্ঞ লুসি ব্রাউন বলেন, আপনি যখন প্রেমে পড়বেন তখন আপনি নিজেকে সুখি ভাববেন। আবার আপনার মাঝে পাশাপাশি এক ধরণের ভীতিও কাজ করবে।

তিনি আরও বলেন, মস্তিষ্কের যে অংশ আমাদের সুখানুভূতি জাগায় তা আমাদের বিবাহিত জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

নিউইয়র্কের স্টেট ইউনির্ভাসিটির এক মনোবিজ্ঞানী আর্থার অরুন জানান, একজন নেশাগ্রস্ত ব্যক্তি তার মস্তিষ্ককে যেভাবে ব্যবহার করে তীব্র আবেগপূর্ণ ব্যক্তিও সেভাবে তার মস্তিষ্ককে ব্যবহার করে।

এই পরীক্ষাটি করা হয় ১০ জন নারী এবং সাত জন পুরুষের উপর। যারা দাবি করেন তাদের ভালোবাসা ছিল খুব গভীর এবং তারা একে অন্যের ছবি চোখের সামনে দেখত পেত।