এখন আমার প্রচন্ড ভয় হয়

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা,দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন -শিহাব শিকদার (ছদ্মনাম)-

প্রতিদিনের চিঠি

চিঠি

প্যানিক ডিজঅর্ডার এর জন্য আমি দু’বার ডাক্তার দেখিয়েছি। একজন ডাক্তার আমাকে ইনডেবার ১০ লিমিট্রল এবং লোনাজেপ এমডি ০.৫ খেতে বলেন। আরেকজন ডাক্তার আমাকে প্রোডেপ এবং এমিট ১০ খেতে বলেন। তাতে আমার সমস্যা গুলো কোনভাবেই কাটিয়ে উঠতে পারছি না। এখন আমার প্রচন্ড ভয় হয়। করোনা ভাইরাসের জন্য ডাক্তার এর নিকটাপন্ন হতেও পারছি না, এখন কি করা উচিত? এখন আমার জন্য কি ঔষধ সেবন করলে ভাল হব একটু পরামর্শ দিবেন দয়া করে।

উত্তর

আপনার প্যানিক ডিজঅর্ডার হয়েছে সেটা কি আপনি নিশ্চিত? অন্য অনেক সমস্যার কারণেও কিন্তু প্যানিক এটাক হতে পারে। সুতরাং সম্ভব হলে কোনো একজন মনোরোগ বিশেষজ্ঞে সাথে সরাসরি আলাপ করে বিষয়টি নিশ্চিত হয়ে নিন। এই করোনার সময়ে অনেকেই স্বেচ্ছা চিকিৎসা দিচ্ছেন, উনাদের সাথেও আলাপ করে নিতে পারেন। আপনি আপাতত টেবলেট আরপোলাক্স ২০ মিগ্রা, সকালে একটা শুরু করতে পারেন। সাথে ইনডেভার, লোনাজেপ আপনি যেভাবে খাচ্ছিলেন সেটা খান। আপনার যদি প্যানিক ডিজঅর্ডার হয় তবে একটু ধৈর্য ধরে চিকিৎসা চালিয়ে যেতে হবে। হয়তো কিছুটা সময় লাগবে। কিন্তু ঠিকমতো চিকিৎসা নিতে পারলে আপনি সম্পূর্ণ ভালো থাকতে পারবেন। ধন্যবাদ।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন