অলস শব্দটি ভিত্তিহীন

অলস শব্দটি ভিত্তিহীন

আমি যখন বালক ছিলাম আমার অভিভাবকগণ প্রায়ই আমাকে অলস বলে অভিযোগ করতেন। আজ আমি যুবক।  এখন আমাকে কেউ অলস বলেনা বরং অত্যন্ত পরিশ্রমী বলে।

এখন আমি খুব স্বাভাবিকভাবেই বলতে পারি আমার পিতামাতার কথাগুলো ভুল ছিল। তারা অলস শব্দটি দ্বারা এটি বুঝাতে চাইতেন যে, তাদের পছন্দসই কাজে আমি আগ্রহ দেখাইনি। তাদের মতে যে কাজগুলো আমার করা উচিত ছিল সেগুলো আমি করিনি। এটাও সত্য,  তাদের কথা মেনে নিয়ে আমিও নিজেকে অলস প্রকৃতির ই ভাবতাম। কিন্তু পরিশ্রম করেই আজ আমি সফল।একজন মনরোগ বিশেষজ্ঞ হওয়ায় অনেক মানুষের সাথে আমার পরিচয় হয়েছে। আমি দেখেছি মানুষ কত বিচিত্র। নিজের সম্বন্ধে তাদের ধারনা কত বিচিত্র। কেউ ভাবে “আমি বোকা”, কেউ ভাবে “সবকিছু আমার দোষ”, আবার কেউ ভাবে “আমার দ্বারা কিছু হবেনা”। সব থেকে বিচিত্র যে ভাবনা সেটি হল, “আমি অলস”।

আমাদের সমাজে “অলস” শব্দটি মূলত কাউকে অপমান করতেই ব্যবহার করা হয়। আমেরিকানদের কাছে কারও যোগ্যতা এবং সামর্থ্য থেকে শ্রমের মান অনেক বেশি। তাদের মতে যদি কেউ কোন কাজে অসমর্থ হয়, তার মানে সে যথেষ্ট পরিশ্রম করছেনা।

আমরা নিজেদেরকে অলস ভাবি তার কারন এই সমাজ আমাদের ভাবতে বাধ্য করে যে, আমাদের করনীয় কাজগুলো আমরা করছিনা। এই সমাজ তখনই কাউকে অলস বলে যখন সে তাদের পছন্দসই কাজগুলো করেনা। আমরা এমনই একটা সম্প্রদায় যারা অন্যের ভাল দেখতে পারিনা, করতে পারিনা। অন্য কেউ করলেও আমাদের ভাললাগেনা। এমনকি আমরা আশা করি নিজেদের কাজ গুলোও অন্য কেউ করে দেবে। যদি কেউ সচেষ্ট হয়ে কোন কাজ করতে চায়, সে উপরি পাওনা ও দাবি করে বসে। আর কেউ যদি অর্থের বিনিময়েও কাজগুলো করতে না চায় তাহলে সমাজ তাকে “অলস” বলে আখ্যা দেয়। তাকে হেয় করে। আমাদের অভিভাবকেরাও ঠিক এই কাজটিই করেছেন। তারা তাদের নিজেদের পছন্দের কাজগুলো আমাদের করতে বলেছেন। আর সেগুলো না করলে অলসতার তকমা লাগিয়ে দিয়েছেন।

প্রকৃতপক্ষে অলস শব্দটি পুরোপুরি ভ্রান্ত।  এটি মানুষের একটি বদ্ধমূল ধারনা ছাড়া আর কিছু নয়। অন্যদের পছন্দসই কাজে কেউ যদি আগ্রহ বা সামর্থ্যের পরিচর না দেয় বা তেমন কাজ করে যেটি তাদের অপছন্দ, তবে সে অলস। সমাজের বাধা ধরা কাজগুলো না করলেই একজন মানুষ অলস হয়ে যায়।

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

তথ্যসূত্র:  https://www.psychologytoday.com/intl/blog/fear-intimacy/201908/there-is-no-such-thing-laziness

অলস শব্দটি ভিত্তিহীন 1

মানসিক স্বাস্থ্য বিষয়ে চিকিৎসকের সরাসরি পরামর্শ পেতে দেখুন: মনের খবর ব্লগ
করোনায় মানসিক স্বাস্থ্য বিষয়ক টেলিসেবা পেতে দেখুন: সার্বক্ষণিক যোগাযোগ
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
করোনায় সচেতনতা বিষয়ক মনের খবর এর ভিডিও বার্তা দেখুন: সুস্থ থাকুন সর্তক থাকুন