মূল পাতা / জীবনাচরণ / টাকায় নাকি সুখ কেনা যায়

টাকায় নাকি সুখ কেনা যায়

আমাদের কাজের একটি অংশ অর্থ দ্বারা যদি অন্য কাউকে দিয়ে করিয়ে নিয়ে অবসর সময় কিনতে পারি। তবে তা আমাদের সুখী করতে পারে। এমনটিই বলা হচ্ছে নতুন এক গবেষনায়।

ভ্যাঙ্কুভার ভিত্তিক কানাডার ব্রিটিশ কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বোস্টনের হার্ভার্ড বিজনেস স্কুল থেকে বেশ কয়েক জন সহকর্মী মিলে গবেষনাটি পরিচালনা করেন। হার্ভার্ড বিজনেস স্কুলের সহকারী অধ্যাপক ড. এশলি হোয়েলানস এবং তার সহকর্মীরা দেখিয়েছেন যে, যদি সময় বাচাঁতে আমরা অবাধে অর্থ ব্যয় করি, তবে সুখ লাভ করা যেতে পারে। গবেষনার ফলাফলটি ‘প্রসেডিং অফ দ্যা একাডেমী অফ সাইয়েন্সস’ এ প্রকাশিত হয়েছে।

সমগ্র পৃথিবী জুড়ে গবেষনা করে লক্ষ করেন যে, যে সব দেশ গুলোতে ব্যক্তিগত আয়ের পরিমান বেড়েছে, অবসর সময় পাওয়া তাদের কাছে একটি বিলাসিতা হয়ে গেছে। অবসর সময়ের অভাব বুদ্ধি হ্রাস পাওয়া, উদ্বেগ, অনিদ্রা সহ বেশ কিছু জটিলতার কারন।

ড. ভিলান এবং তার সহকর্মীরা দেখিয়েছেন যে, অবসর সময় পাওয়ার জন্য অর্থ ব্যয় হচ্ছেনা। প্রতিদিনের ছোটখাট কাজ গুলো করনোর জন্য অর্থের বিনিময়ে কাউকে নিয়োগ করলে, তা মানুষের জীবনে ইতিবাচক প্রভাব ফেলতে পারে।

তারা প্রাথমিকভাবে কানাডা, ডেনমার্ক, নেদারল্যান্ড ও যুক্তরাষ্ট্রের ৪,৪৬৯ জন উত্তর দাতাদের কাছ থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষন করেছেন।
মার্কিন যুক্তরাষ্ট্রের ৩৩৬ জন ফ্রিল্যান্সারদের কাছ থেকে তথ্য পর্যালোচনা করেছেন। যারা একটি প্রধান অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করে কাজ সম্পাদনা করেন। একই সাথে ১,২৬০ জন নিয়মিত কর্মরত ছিলেন, যারা প্রাপ্ত বয়স্ক জনসাধারনের প্রতিনিধি ছিলেন। ডেনমার্কে একই ধরনের ৪৬৭ এবং কানাডায় ৩২৬ জন প্রতিনিধির কাছ থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে। নেদারল্যান্ডস থেকে ১,২৩২ জন প্রতিনিধির কাছ থেকে নমুনা সংগ্রহ করা হয়।

এই পর্যায়ে সব উত্তর দাতাদের কাছ থেকে অবসর সময়ের জন্য তারা কি অর্থ ব্যয় করে নাকি করেন না, সে বিষয়ে তথ্য প্রদান করতে হয়েছিল। গবেষনায় দেখা যায়, ২৮ শতাংশের বেশি অংশ গ্রহনকারী প্রতি মাসে সময় বাচাঁনোর জন্য খরচ করেন। এবং তারা জীবনে সুখ এবং সন্তুষ্টি অনুভব করছে। ড. ভিলান এবং তার সহকর্মীরা আশ্চর্য হয়েছিলেন তাদের জীবনের সুখ এবং সন্তুষ্টির অনুভূতি দেখে।

ড. হোয়েলানস এবং তার দল ১,৮০২ জন মার্কিন অংশ গ্রহনকারীদের নিয়োগ করেন। তাদেরকে প্রাথমিক কিছু প্রশ্ন প্রদান করা হয় এবং প্রাপ্ত ফলাফল একত্রিত করা হয়।

অবশেষে গবেষকরা একটি ফিল্ড এক্্রপেরিমেন্ট পরিচালনা করার সিদ্ধান্ত নিয়েছে। কানাডায় ৬০ জন কর্মীকে দুই সপ্তাহের জন্য ৪০ ডলার করে বরাদ্দ করা হয়েছিল। প্রথমে তাদেরকে সময় বাচাঁতে বিনিয়োগ করতে বলা হয় তারপর একটি উপাদান ক্রয় করার ক্ষেত্রে। গবেষনায় দেখা গেছে, যারা অবসর সময় পাওয়ার জন্য সময় বাচাঁনোর পিছনে অর্থ ব্যয় করেছে সপ্তাহ শেষে তারা বেশি সুখ অনুভব করেছে।

গবেষকরা আশ্চর্য হয়েছিল যখন লক্ষ্য করেছিল যে, তুলনামূলকভাবে কম সংখ্যক লোক অবসর সময় পাওয়ার পিছনে অর্থ ব্যয় করে। এবং তারা প্রস্তাব করেন আমাদের বিনিয়োগ গুলো সম্পর্কে ভিন্নভাবে ভাবার চেষ্টা করা উচিত। তবেই সুখ লাভ করা যাবে।