মূল পাতা / জীবনাচরণ / ব্যক্তির একাকীত্বের বৈশিষ্ট্য

ব্যক্তির একাকীত্বের বৈশিষ্ট্য

অধিকাংশ মানুষই ‘একা’ ও ‘একাকী’ শব্দ দুটিকে এক সঙ্গে মিলিয়ে ফেলেন। কিন্তু এই দুটি শব্দের মধ্যে রয়েছে বিশাল পার্থক্য। যারা একাকী, তারা একা থাকতেই পছন্দ করে। একাকী ব্যক্তিরা আশেপাশের পরিবেশের সঙ্গে সহজে মিশে যায় এবং এর সুক্ষ্ম বৈশিষ্ট্য গুলো সম্পর্কে ধারণা রাখে। তাদের বন্ধু পরিসরও থাকে খুব ছোট। তাই তারা বিশ্বস্ত বন্ধু পায়। অন্যকে মুগ্ধ করার দিকে একাকী ব্যক্তিরা মোটেও নজর দেয় না। Wellesly College এর মনোবিজ্ঞানীর মতে যারা একাকী তারা একা থাকার সিদ্ধান্তটা সচেতন ভাবেই নেয়।

কখনো কখনো খুব বেশি পরিমাণে একাকী হয়ে যায় মানুষ। কিছু কিছু একা ব্যক্তি, নিজেদের অন্যের কাছে থেকে দূরে সরিয়ে রাখে তাদের উদ্বেগের জন্য। আবার কিছু কিছু ক্ষেত্রে তারা অস্বাভাবিক লাজুক। কারো কারো ক্ষেত্রে শৈশবের কোনো ঘটনা তাদেরকে একা থাকার রসদ যোগায়।

আপনার কি মনে হয়, আপনি কি একা? যদি মনে হয়, তবে নিচের বৈশিষ্ঠ্য গুলোর সঙ্গে মিলিয়ে দেখুন…

১. বিশ্বস্ততা: একাকীত্ব প্রবণ ব্যক্তিরা কদাচিৎ স্পট লাইটের সামনে আসে। তারা আড়ালে থাকতেই পছন্দ করেন। তাই তারা যখন কারো বন্ধু হন, তারা খুব বিশ্বস্ততার সাথেই দায়িত্বটা পালন করেন।

২. শ্রদ্ধাবোধ: আরা একা তারা সেই কাজটাই করেন যা তাদের নিজেদের কাছে মনে হয় তা ঠিক এবং কাজটির মধ্যে তারা পুরো জান প্রাণ দিয়ে দেন। তারা নিজেদের সাথে এবং অন্যদের সাথে পুরোপুরি সৎ।

৩. আত্মসচেতনতা: অনেকক্ষেত্রেই দেখা যায় মানুষজন আবগের বহিঃপ্রকাশে ভীত হয়ে পরে। একাকী ব্যক্তিরা তাদের আবেগকে সবসময় নিয়ন্ত্রনে রেখে থাকেন।

৪. নির্ভরযোগ্য: এ ধরণের ব্যক্তিরা অন্যের সময় নষ্ট করতে অপছন্দ করে। যার দরূন তারা কখনোই কোনো কাজে দেরী করে না। যদি তারা আপনাকে কোনো কিছুর ব্যাপারে কথা দেয় তাহলে অবশ্যই সেটা পালন করবেন।

৫. উদারতা এবং সহানুভূতি: একাকী ব্যক্তিরা অন্যকে উদারতা এবং সহানুভূতি প্রকাশ করতে পছন্দ করে। তারা মনে করে ভালবাসা ছড়িয়ে দেয়ার মধ্যেই আমাদের অস্তিত্বের পূর্ণতা।

৬. মুক্তমনা: সাধারণ মানুষদের একটা ধারণা হল একাকী ব্যক্তিরা সংকীর্ণ মনের অধিকারী। কিন্তু তারা এই ব্যাপারে ভুল। একাকী ব্যক্তিরা মুক্তমনার অধিকারী, তারা যেকোনো ধরণের নতুন অভিজ্ঞতা সাদরে স্বাগতম জানায়।

৭. সহানুভূতিশীল: একাকী ব্যক্তিরা যেকোনো কিছু খুব গভীরভাবে প্রোসেস করে। যার দরুণ তারা অন্যের ব্যাপারে সহানুভূতিশীল হয়। তবে কখনো কখনো সবার দুঃখ, কষ্টকে অনুভব করার ব্যাপারটা অভিশাপ হয়ে দাঁড়ায়।

৮. মানসিক শক্তি: যেহেতু একাকী ব্যক্তিরা মানসিক ভাবে শক্তিশালী, তাই তারা কোনো কঠিন পরিস্থিতি মোকাবেলা করার সময় নিজের উপরই নির্ভর থাকতে পারে।

একাকী ব্যক্তিরা সবসময়ই কোনো নেতিবাচক পরিস্থিতিতে কিছু না কিছু ইতিবাচক দিক খুজে বের করে। তারা কখনো হাল ছাড়ে না এবং সবসময়ই ব্যর্থতার মধ্যে সাহস খুঁজে ফেরে।

তথ্যসূত্র: ইনলাইটেন্ড কনসিয়াসনেস।
অনুবাদটি করেছেন মাঈশা তাহসিন অর্থী