মূল পাতা / জীবনাচরণ / মধ্যবয়সে একাকীত্ব: ঝুঁকি কেবল বৃদ্ধ বয়সেই সীমাবদ্ধ নয়

মধ্যবয়সে একাকীত্ব: ঝুঁকি কেবল বৃদ্ধ বয়সেই সীমাবদ্ধ নয়

একাকীত্ব একটি বড় সমস্যা। কারণ, এটি ব্যক্তিকে মানসিক এবং শারীরিকভাবে অসুস্থ করে দিতে পারে। মনোবিজ্ঞানী মাইক লুহম্যান এবং লুইস.সি.হওকলি সামাজিক অর্থনৈতিক প্যানেল ২০১৩ এর প্রতিনিধিত্বমূলক একটি জরিপ চালান। সেখানে অংশগ্রহণ করেছিলো ১৬,১৩২ জন মানুষ। জরিপের ফলাফল নিয়ে ‘একাকীত্বে বয়সের পার্থক্য: কিশোর থেকে বৃদ্ধ’ শিরোনামে ডেভেলপমেন্টাল সাইকোলজি জার্নালে একটি প্রতিবেদন প্রকাশ করে। জরিপের ফলাফলে দেখা যায়, বয়স্ক ব্যক্তির একাকীত্বের অন্যতম প্রধান কারণ তাঁদের সামাজিক সম্পর্ক কমে যাওয়া। মাঝেমাঝে আয় কমে যাওয়াও এর একটি কারণ।

তবে প্রাপ্তবয়সের শুরুতে ও মাঝামাঝি বয়সে এসেও ব্যক্তির একাকীত্ব বোধ হতে পারে। সময়কাল বিশেষ করে তিরিশ বছরের শুরু থেকে পঞ্চাশ বছরের মধ্যে। এর কারণ গুলো সাধারণ কিছু দিয়ে ব্যাখ্যা করা যায় না। অথবা গেলেও তা অন্যভাবে করতে হয়। পঞ্চাশ বছরের দিকে ব্যক্তি যে একাকীত্বের অভিজ্ঞতা অর্জন করে, তা প্রায়শই ষাট এবং সত্তর বছরের দিকে কমে আসে।

কোন বয়সে একাকীত্বের হার সবচেয়ে বেশী ও কম থাকে? একাকীত্বের ক্ষেত্রে কেন বয়সের পার্থক্য রয়েছে? কোনো নির্দিষ্ট বয়সে কি একাকীত্বের ঝুঁকি বেশি রয়েছে? লুহম্যান এবং হওকলির জরিপে এমন কিছু প্রশ্নই ছিলো। তারা কিছু ঝুঁকির কারণ যেমন আয়, লিঙ্গ, স্বাস্থ্য এবং সামাজিক সম্পর্ক এগুলো নিয়ন্ত্রণ করেছেন। মাইক লুহম্যান বলেছেন ‘যদি এই কারণগুলো তাদের ফলাফল থেকে বাদ দেওয়া হয়, তবে বৃদ্ধ বয়সের একাকীত্বের এই তীব্র হার কমে যায়’।

মনোবিজ্ঞানীরা বলেন, প্রায় সঠিকভাবেই এটি পরিমাপ করা যায় যে, কি কারণে বয়স্ক ব্যক্তিরা একাকীত্বের সম্মুখীন হন। তবে আমরা এখনও জানি না কেন এক্ষেত্রে যুবক এবং মধ্যবয়সে পার্থক্য আসছে এবং কোন একাকীত্বটা বেশী গুরুতর। বৃদ্ধ বয়সে একাকীত্ব বেড়ে যাওয়ার অন্যতম কারণ হলো সঙ্গী হারানো অথবা তাদের স্বাস্থ্য সমস্যা। এই কারণগুলো এই বয়সে বহুবিস্তৃত অবস্থা।

একজন ব্যক্তির অর্থনৈতিক আয় যত বেশি, তার একা হওয়ার সম্ভাবনা তত কম। এই সম্পর্কটি মধ্যবয়সে বেশি গুরুত্বপূর্ণ। কারণ মধ্যবয়সে অর্থ বেশ গুরুত্বপূর্ণ। একটি ভালো চাকরি এসময়ে একাকীত্বের বিরুদ্ধে সুরক্ষাবর্মের মত কাজ করে। একাকীত্বের অন্যান্য কারণগুলো বিভিন্ন বয়সে বিভিন্ন পরিমাণে ভাগ হয়ে যায়। কিন্তু বয়সের প্রভাবটা একাকীত্বের ক্ষেত্রে বেশি থাকে। এর সাথেও স্বাস্থ্য বিষয়ক নিষেধাজ্ঞা এবং সামাজিক সম্পর্কের ব্যাপারটিও জড়িত।

এই মনোবিজ্ঞানীরা ভবিষ্যত গবেষণায় নির্দিষ্ট বয়সের সাথে একাকীত্বের ঝুঁকির সম্পর্ক অন্বেষণ করবেন।

তথ্যসূত্র: সাইপোষ্ট।
অনুবাদটি করেছেন সুপ্তি হাওলাদার।