মূল পাতা / জীবনাচরণ / সম্পর্কের কিছু সমস্যা, যা দম্পতি কখনো এড়াতে পারেনা

সম্পর্কের কিছু সমস্যা, যা দম্পতি কখনো এড়াতে পারেনা

এমন কিছু সমস্যা থাকে যা আপনি গুরত্বের সঙ্গে দেখছেন, কিন্ত আপনার সঙ্গী তা আমলেই নিচ্ছে না। এমন অবস্থায় কি করবেন? কিন্তু বিষয়টি আপনাকে বারবার পীড়া দিচ্ছে ও বেশ চিন্তায় ফেলে দিচ্ছেন। যখন আপনার সঙ্গীর সঙ্গে বিষয়টি মিলছে না, তখন নিশ্চয় তাকে বোঝানোর চেষ্টা করবেন বা শেষ পর্যন্ত ঝগড়া বাধিয়ে দিবেন।

এমন অবস্থায় হয়তো সম্পর্কটিও ভালোভাবে যাবে না। কোন সময় দীর্ঘদিনের সম্পর্ক ভেঙ্গে যাবার প্রধান কারণ হয়ে দাঁড়ায় একজন অপরজনকে এডিয়ে যাবার ফলে। এরকম বিষয়গুলো কাপলদের মধ্যে প্রায়ই হচ্ছে এবং সম্পর্কটিও শেষ পর্যন্ত ভেঙে যাচ্ছে।

সম্পর্কের তিনটি সমস্যা, যা সঙ্গী কখনো এড়াতে পারে না। চলুন জেনে নেওয়া যাক সমস্যা গুলো:

০১. যৌন চাহিদা: যৌন চাহিদা পর্যাপ্ত পরিমাণে পূরণ না হওয়া সম্পর্ক ভাঙ্গনের একটি অন্যতম কারণ। একজনের আগ্রহ থাকে সত্বেও অন্যজনের আগ্রহ না থাকা, যৌন চাহিদাকে কমিয়ে দেয়। এছাড়া প্রতিদিন একই সঙ্গে ঘুমাতে যাওয়া ও কেউ কাউকে না বুঝে নিজেরা নিজেদের আত্মসম্মান বজায় রেখে আলাদা থাকাও যৌন তৃপ্তিকে কমিয়ে দেয়।

তাই আপনার সঙ্গী যদি যৌন অতৃপ্তির কথা বলে, তবে সেটাকে গুরুত্বের সাথে নিন। নিজেদের মধ্যে আলোচনা করে সমাধান করুন। কখনই এড়িয়ে যাবেন না। নিজেরা সমাধান না পেলে ডাক্তার বা থেরাপিস্ট এর সাহায্যও নিতে পারেন।

০২. শ্বশুর শাশুড়ির সঙ্গে ঝামেলা: বিয়ে করার অর্থ শুধু দুটি মানুষের সম্পর্ক না, দুটি পরিবারের সম্পর্কও বটে। যদি কোন সঙ্গীর শাশুড়ি তার সঙ্গে খুব বাজে ব্যবহার করে, তাকে অসম্মানজনক কথা বলে এবং ঝগড়াটে মনোভাব পোষণ করে তবে তা সম্পর্কে খুব নেতিবাচক প্রভাব ফেলে। আবার এমনও হতে পারে, আপনার সঙ্গী আপনার বাবা মাকে সহ্য করতে পারে না। তাদের সঙ্গে খারাপ আচরণ করে, শ্রদ্ধা করে না। এক্ষেত্রেও সম্পর্কে টানাপোড়ান দেখা দিবে।

০৩. টেকনোফিরেঞ্চ: যতই টেকনোলজি পন্য নিয়ে ব্যস্ত থাকবেন, ততই আপনাদের সম্পর্ক অবনতির দিকে যাবে। তাই, সঙ্গীর সঙ্গে কিছু সাধারণ সময় কাটান।

তথ্যসূত্র: সাইকোলজি টুডে।
অনুবাদটি করেছেন সুস্মিতা বিশ্বাস।