মূল পাতা / জীবনাচরণ / ছুটির দিনে মানসিক স্বাস্থ্যের যত্নে করণীয়

ছুটির দিনে মানসিক স্বাস্থ্যের যত্নে করণীয়

স্বাস্থ্য মানে কেবল শরীর নয়, মনও স্বাস্থ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ। বিশ্বের একটি উল্লেখযোগ্যসংখ্যক মানুষ কোনো না কোনো প্রকার মানসিক অসুস্থতায় ভুগছে। যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল অ্যালায়েন্স অন মেন্টাল ইলনেস’র জানিয়েছে, মানসিক অসুস্থতায় ভুক্তভোগীদের অধিকাংশেরই দাবি ছুটির দিনগুলোতে তাদের মানসিক অবস্থা আরো খারাপ হয়। যারা এ ধরনের রোগে ভুগছেন তাদের জন্য কিছু টিপস দিয়েছেন চিকিৎসক মার্গারেট রাদারফোর্ড। যারা মনোরোগ বিশেষজ্ঞের শরণাপন্ন হতে চান না, তারা এসব টিপস অনুসরণ করতে পারেন।

> সমস্যা চিহ্নিত করুন এবং তা সমাধানে সচেষ্ট হোন। কী কারণে আপনার মন খারাপ হচ্ছে তা চিহ্নিত করুন এবং তা সমাধানের চেষ্টা করুন। তুলনামূলক কম গুরুত্বপূর্ণ ব্যাপারের প্রতি অতিরিক্ত আবেগী মনোভাব দূর করুন। তুচ্ছ কারণে উত্তেজিত হবেন না, মন খারাপ করে বসে থাকবেন না।

> বন্ধুদের সঙ্গে কথা বলুন বা সময় কাটান। দৈনন্দিন ব্যস্ততার কারণে বন্ধু-বান্ধব বা আত্মীয়-স্বজনদের সঙ্গে যোগাযোগই হয়ে ওঠে না। এক্ষেত্রে তাদের সঙ্গে সময় কাটাতে ছুটির দিনটিকে বেছে নিতে পারেন। ছুটির দিনে একাকী ঘরে বসে না থেকে বন্ধুদের সঙ্গে বেরিয়ে পড়ুন। কিংবা ফোনেও খোঁজ-খবর নিতে পারেন। এর ফলে সামাজিক বন্ধন আরো সুদৃঢ় হবে এবং আপনার অবসরও ভালো কাটবে।

> এমন কারো সঙ্গে কথা বলুন যাকে আপনি পছন্দ ও বিশ্বাস করেন। আমাদের চারপাশে অনেক মানুষ আছে। কিন্তু সবার সঙ্গে মন খুলে সব কথা বলা যায় না। আবার এমন কেউ আছেন, যাকে দেখলেই মন ভালো হয়ে যায়। যার সঙ্গে সময় কাটাতে ভালো লাগে, প্রাণ খুলে কথা বলা যায়, হাসা যায়। ছুটির দিনে তার সঙ্গে কথা বলতে পারেন। তাকে বাসায় দাওয়াত দিতে পারেন কিংবা আপনিই ঘুরে আসতে পারেন তার বাসা থেকে।

> ব্যায়াম করুন। শারীরিক ব্যায়াম মনকে প্রফুল্ল রাখতে সাহায্য করে। ব্যায়াম মাংসপেশির শিথিলতা বা দৃঢ়তাকে নিশ্চিত করে। মনের স্বাস্থ্যের জন্য এই ‘রিলাক্সেশন’ (শিথিলায়ন) খুব উপকারী।

 

অনুবাদ করেছেন: আছিয়া নিশি
সূত্র: নিউহোমপেজডটকম
https://www.nwahomepage.com/news/web-extra-tips-on-how-to-take-care-of-mental-health-during-holidays/1600659688