মূল পাতা / জীবনাচরণ / পরীক্ষার চাপ সামলাতে খাদ্যতালিকায় যুক্ত করতে পারেন যে খাবার

পরীক্ষার চাপ সামলাতে খাদ্যতালিকায় যুক্ত করতে পারেন যে খাবার

চলছে এসএসসি পরীক্ষা। সামনে এইচএসসি পরীক্ষা। এভাবে বছর জুড়ে চলে কোন না কোন পরীক্ষা। যে পরীক্ষায় হোক না কেনো চাপ সামলাতে ব্যস্ত হয়ে পরেন পরীক্ষার্থীরা। এরই মধ্যে অনেকের নার্ভাস ব্রেকডাউন(স্নায়ুবিক চাপ) ঘটে। এতেই বিপাকে পরে যান তারা। সেক্ষেত্রে খাদ্যাভাসে এই চারটি খাবার যুক্ত করলেই আপনি থাকতে পারেন চাপমুক্ত। সেই চারটি খাবার হচ্ছেঃ

নাশপাতি  

নাশপাতি অসাধারণ একটি ফল। অপরিহার্য খনিজ পদার্থ আছে এই ফলে। এতে ফলে রয়েছে প্রচুর ভিটামিন সি। বেশি পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় চাপ কমিয়ে স্নায়ু শিথিল করতে সাহায্য করে এই ফল।

 চেরি

চেরিতে রয়েছে মেলাটোনিন রয়েছে, যা ঘুমে খুব সাহায্য করে। আপনার দৈনন্দিন খাদ্যে চেরি যোগ করলে আপনার ঘুমের চক্র পরিচালনা ও নিয়ন্ত্রণ করতে সুবিধা হবে, আর ঘুমও হবে ভালো।

 দুধ

পুষ্টিবিদদের মতে, “দুধ ভিটামিন বি ১২ এর একটি ভাল উৎস, যা আমাদের মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রকে সুস্থ রাখতে কাজে দেয়। এতে ট্রিপটোফ্যান রয়েছে যা আমাদের ঘুমের চক্র নিয়ন্ত্রণ করে।”

ডিম

ডিম প্রোটিন, কোলাইন, ভিটামিন বি এবং মোনো এবং পলি অসম্পৃক্ত ফ্যাটে সমৃদ্ধ, ডিম  স্নায়ুতন্ত্রের স্বাস্থ্য ঠিক রাখার জন্য প্রয়োজনীয় এবং ডিম স্মৃতিশক্তি বৃদ্ধিতেও সহায়তা করে।