সহজে মানসিক চাপ কমান 1

সহজে মানসিক চাপ কমান

জীবন এখন যান্ত্রিক। প্রতিদিন অফিসে কাজের চাপ, সংসারের চাপ আপনার মানসিক চাপ বাড়িয়ে দিচ্ছে, তাই না? এ থেকে দ্রুত নিস্তারের উপায়ও আছে। খুব সহজ কিছু কাজেই আপনি প্রতিদিনের মানসিক চাপ থেকে মুক্ত হতে পারেন। চলুন সেসব উপায় জেনে নেই।

হাসতে হবে: মানসিক চাপ নিরসনে খুব সহজ একটি উপায় হলো প্রাণ খুলে হাসা। গবেষণায় দেখা গেছে, যখনই কেউ প্রাণ খুলে হাসে, তখন তার শরীরের প্রতিটি অঙ্গে অক্সিজেন ছড়িয়ে পড়ে। রক্ত প্রবাহ বাড়ে। এতে করে দ্রুত মানসিক চাপ কমে যায়।

পোষা প্রাণিকে সময় দিন: চিকিৎসকরা বলেন, মনের চাপ কমাতে পোষা কুকুর, বিড়াল বা পাখিকে কয়েক মিনিট আদর করলে শরীরে সেরোটনিন ও প্রোল্যাকটিনের মতো ভালো হরমোনের মাত্রা বাড়ে, কমে যায় ক্ষতিকর হরমোনের মাত্রা।

আগোছালো থাকবেন না: দিনের পর দিন অগোছালো পরিবেশে জীবন যাপন করলে অনাকাঙ্ক্ষিতভাবে মানসিক অস্থিরতা বেড়ে যায়। তাই গবেষকরা বলছেন মানসিক চাপ কমাতে গোছানো জীবন যাপন করতে হবে আপনাকে।

ঘরের কাজ করুন:  আপনার পছন্দের গান ছেড়ে  ঘরের কাজ করা করুন। কী কী কাজ করতে হবে তার একটা তালিকা করে কাজ চালিয়ে যান। এতে করে আপনার শরীরের ক্যালরি যেমন পুড়বে, তেমনি মনও হয়ে উঠবে ফুরফুরে।

জুস পান করুন: গবেষকরা বলছেন, ভিটামিন সি সমৃদ্ধ অরেঞ্জ জুস আপনার মানসিক চাপ দ্রুত কমিয়ে দিতে পারে।

উঁচু স্বরে গান গাইতে পারেন: খুব মন খারাপ? তাহলে মনের উপর থেকে কালো মেঘ সরাতে ঘরে উঁচু স্বরে গান গাইতে পারেন। যতো খারাপই হোক আপনার গলা, এতে মন হাল্কা হবে দ্রুত।

দৈহিক মিলনও পারে মন ভালো করতে: দাম্পত্য জীবনে একটি জুটির জন্য দৈহিক মিলন অপরিহার্য। গবেষণায় দেখা গেছে নিয়মিত দৈহিক মিলনে মনের চাপ কমে যায়। কারণ এতে রক্তচাপ কমে, আত্মবিশ্বাস বাড়ে।

গভীর শ্বাস নিন:  মানসিক চাপ কমানোর দ্রুত এক উপায় হলো গভীর শ্বাস নেওয়া। যখনই মনে হচ্ছে আপনার মন ভারাক্রান্ত, তখনি বিশেষ করে খোলা বাতাসে গভীর শ্বাস নিন। এতে পুরো শরীরে অক্সিজেন পৌঁছে যাবে। মন শীতল হয়ে উঠবে।

 তথ্যসূত্র: টাইমস অফ ইন্ডিয়া