মূল পাতা / জীবনাচরণ / চিন্তাশক্তি বাড়ায় গাছে চড়ার অভ্যাস

চিন্তাশক্তি বাড়ায় গাছে চড়ার অভ্যাস

গাছে চড়া এবং বিমের ওপর ভারসাম্য নিয়ন্ত্রণ চর্চা চিন্তা শক্তি নাটকীয়ভাবে বাড়িয়ে দেয় বলে দাবি করেছেন দ্য ইউনিভার্সিটি অব নর্থ ফ্লোরিডা’র (ইউএনএফ) মনোবিজ্ঞান বিভাগের গবেষকরা।

সম্প্রতি একটি জার্নালে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে তারা এ দাবি করেন। এতে নেতৃত্ব দেন ডা. রোজ অ্যালোওয়ে এবং সহায়তা করেন সহকারী অধ্যাপক ট্রেসি অ্যালোওয়ে। গবেষকরা বলেন, এই প্রথমবারের মতো দেখা গেছে গাছে চড়া এবং ভারসাম্য নিয়ন্ত্রণ চর্চা করলে নাটকীয়ভাবে চিন্তা শক্তি বৃদ্ধি পায়। কেবল তাই নয়, গাছে চড়ার পরে মাত্র দুই ঘণ্টার মধ্যে এর ফলাফল পাওয়া সম্ভব।

এমনিতেই বোঝা যায়, গাছে চড়া এবং ভারসাম্য নিয়ন্ত্রণ চর্চা করলে শরীরের কোন অংশ কোথায় কিভাবে আছে তা ভাবতে হয় মস্তিষ্কের। এতে চিন্তা ক্ষমতার ওপর কী প্রভাব ফেলে তা দেখাই এ গবেষণার মূল লক্ষ্য ছিল।

ইউএনএফ গবেষকরা ১৮ থেকে ৫৯ বছর বয়সী ব্যক্তিদের ওপর গবেষণা চালান। তাদের গাছে চড়া, প্রায় ৩ ইঞ্চি বিমের ওপর দিয়ে হাঁটা এবং শরীরের ভারসাম্য নিয়ন্ত্রণ করা, পেছন দিকে দৌড়ানো ইত্যাদি শরীর চর্চা করতে দেওয়া হয়। দুই ঘণ্টা পরে গবেষকরা তাদের “ওয়ার্কিং মেমোরি ক্যাপাসিটি” পরীক্ষা করেন, প্রায় ৫০ শতাংশ বেড়ে গেছে।

একইভাবে কলেজে পড়ুয়া শিক্ষার্থীদের শরীর চর্চার পরে শ্রেণি কক্ষে পাঠানো হয়। দেখা গেছে, তারা অতীতের তুলনায় বেশি শিখতে পারছে। গবেষণা প্রতিবেদন অনুযায়ী, এই চর্চার মাধ্যমে শরীর যেমন উপকৃত হচ্ছে, পাশাপাশি মস্তিষ্কও। কাজের ফাঁকে বিরতি দিয়ে পরীক্ষামূলক যে চর্চাগুলো গবেষণায় অংশ নেওয়া ব্যক্তিদের করানো হয়েছে, তার যে কোনো একটি করে কাজের গতি বাড়িয়ে নেওয়া সম্ভব।