মূল পাতা / জীবনাচরণ / ক্রিয়েটিভ চিন্তার সহায়ক হাঁটা-হাঁটি

ক্রিয়েটিভ চিন্তার সহায়ক হাঁটা-হাঁটি

দীর্ঘ দিন ধরে একটি কথা প্রচলিত রয়েছে, ক্রিয়েটিভ চিন্তা করছেন? তাহলে হাঁটুন। হাঁটলে দ্রুত কাজ হবে। এই পদ্ধতি যে সত্যিই কাজ করে এমন প্রমাণ মিলেছে এবার গবেষকদের হাতে।

একটি জার্নালে প্রকাশিত প্রতিবেদনে স্ট্যানফোর্ডের গবেষকরা বলেন, তারা বিভিন্ন ছোট ছোট মানদণ্ড নির্ধারণ করে গবেষণাটি চালান। পরবর্তীতের নিউ ইয়র্ক টাইমস তাদের এ গবেষণাটি ব্রেক করে।

প্রায় প্রতিটি শিক্ষার্থীর ক্ষেত্রে দেখা গেছে হাঁটার সময় তাদের ক্রিয়েটিভিটি বেড়ে যায়। বিভিন্ন ক্ষেত্রে তাদের ক্রিয়েটিভ চিন্তা করতে দিয়ে দেখা যায়, হাঁটা ক্রিয়েটিভ চিন্তাকে ৬০ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দেয়।

কেবল হাঁটার সময়ই নয়, কিছুক্ষণ হেঁটে আসার পরে বসে থাকলেও এর রেশ থাকে। ফলে যারা ক্রিয়েটিভ কাজ করেন, এ গবেষণাটি তাদের জন্য খুবই কার্যকর হবে বলে মনে করছেন গবেষকরা।

চূড়ান্তভাবে বিষয়টির কার্যকারিতা পরীক্ষা করা হয়। ডা. ওপেজো বিভিন্ন অফিসে কর্মরতদের সংশ্লিষ্ট প্রশ্ন করেন। দেখা যায়, স্থায়ী কর্মকর্তাদের চেয়ে স্বেচ্ছাসেবকরা বেশি ক্রিয়েটিভ। কারণ, তারা সারাদিন দাঁড়িয়ে কাজ করে।

বিস্তারিত ব্যাখ্যা করতে গিয়ে গবেষকরা বলেন, হাঁটলে আমাদের শরীরে ঠিকমতো রক্ত সঞ্চালন হয়, ফলে শক্তি সারা শরীরে ছড়িয়ে পড়ে। এতে মস্তিষ্কেও কিছু ইতিবাচক পরিবর্তন আসে।