মূল পাতা / জীবনাচরণ / যে স্বপ্ন আমরা সবাই দেখি

যে স্বপ্ন আমরা সবাই দেখি

মান‍ুষের মন নিয়ে আলোচনা করতে গিয়ে মনোবিজ্ঞানে স্বপ্নের বিষয়ে দীর্ঘ আলোচনা দেখা যায়। বিশেষজ্ঞরা কখনও বলছেন, স্বপ্ন হলো মানুষের অবচেতন মনের ইচ্ছার বহিঃপ্রকাশ। রয়েছে ভিন্ন মতও।

স্বপ্নের ধরন ব্যাখ্যা করতে গিয়ে গবেষকরা নানা বিষয় তুলে ধরেছেন তাদের মতামতে। কেন স্বপ্ন দেখি বা স্বপ্নের কী আসলেই কোনো লুকানো অর্থ রয়েছে? এমন প্রশ্নও জোরালোভাবে উঠে এসেছে। আধুনিক স্বপ্নতত্ত্ব বলছে আমাদের দেখা স্বপ্নের কোনো লুকানো অর্থ নেই।

তবে সাধারণ স্বপ্নের অর্থ ব্যাখ্যা করেছেন গবেষকরা। আসুন দেখা যাক খুব সাধারণ কিছু স্বপ্ন, যা কম-বেশি প্রতিটি মানুষই দেখে থাকেন।

উঁচু জায়গা থেকে পড়ে যাওয়া
পৃথিবীর সব মানুষই উঁচু জায়গা থেকে পড়ে যাওয়ার স্বপ্ন দেখে থাকেন। এনিয়ে কিছু উপকথাও প্রচলিত রয়েছে। যেমন বলা হয়, স্বপ্নে যদি আপনি মাটিতে পড়ে ‍যান তবে সত্যিই আপনার মৃত্যু আসন্ন। স্বপ্নতত্ত্ব বলছে, আপনি এমন সময় পার করছেন যা মেনে নিতে পারছেন না আপনি। এর সমাধান অলৌকিকভাবে নয়, আপনার সার্বিক অবস্থা চিন্তা করে নতুন সিদ্ধান্ত নিলেই সমাধান হবে।

সিদ্ধান্ত দুই রকম হতে পারে। এক চলমান বিষয় মেনে নেওয়া অথবা নতুন করে সাজিয়ে নেওয়া। এই স্বপ্ন নিয়ে ভিন্ন একটি মতও জানিয়েছেন গবেষকরা। বাস্তব জীবনের প্রতি ভয় থেকেও এ ধরনের স্বপ্ন আসতে পারে। ইলাস্ট্রেটেড ড্রিম ডিকশনারিতে রাসেল গ্রান্ট বলেছেন, কর্মক্ষেত্র বা সম্পর্কে অবনতির কারণেও এ ধরনের স্বপ্ন বারবার আসতে পারে।

তাড়িত হওয়া

বিষয়টি অত্যন্ত ভয়ের। ঘুমের মধ্যে কোনো প্রাণী, পরিচিত বা অপরিচিত কোনো ব্যক্তি আপনাকে তাড়া করছে। খুব বড় বিপদ আসছে এমন উপকথা যে কেউ শুনিয়ে দিতে পারে আপনার প্রায়ই দেখা এই স্বপ্নের কথা শুনে। তবে গবেষকরা বলছেন, এই স্বপ্নের অর্থ হচ্ছে বাস্তব জীবনে আপনি কোনো কিছু এড়াতে চাচ্ছেন।

ড্রিম ডিকশনারিতে টনি ক্রিস্প বলেছেন, কোনো অজানা ভয়ের কারণে আপনি আপনার কর্ম কিংবা লক্ষ্য থেকে পালাতে চাইছেন। অথবা ইচ্ছার বিরুদ্ধে কোনো কাজ করে যাচ্ছেন। তবে স্বপ্নে আপনার বিপরীতে থাকা উপাদানের ওপর নির্ভর করে পাল্টে যেতে পারে অর্থ।

যেমন যদি আপনাকে কোনো প্রাণী তাড়া করে তবে বুঝতে হবে আপনি রাগ বা অন্যান্য অনুভূতি লুকাচ্ছেন। যদি এমন কোনো চরিত্র আপনাকে তাড়া করে যা রহস্যজনক, তবে বুঝতে হবে অতীতে কোনো অসুখ আপনাকে অনেক ভুগিয়েছে তা নিয়ে আবারও শঙ্কিত। যদি বিপরীত লিঙ্গ আপনাকে তাড়া করে তবে বুঝতে হতে অতীতের কোনো সম্পর্কের বিষয়ে আপনি এখনও শঙ্কিত।

দাঁত হারিয়ে ফেলা

স্বপ্নে দাঁত হারিয়ে ফেলার নানা ‍অর্থ হতে পারে। বিষয়টি নিয়ে একেক গবেষক একেক ধরনের মত দিয়েছেন। ড্রিম ডিকশনারিতে পেনী পারসি বলেছেন, আপনি কোনো কারণে আপনার সৌন্দর্য বা নিজেকে উপস্থাপনা নিয়ে উদ্বিঘ্ন। একই সঙ্গে মানুষের সঙ্গে মিশতে পারার ক্ষমতার বিষয়ে যদি আপনি অনাস্থাশীল হয়ে থাকেন সে ক্ষেত্রেও এমন স্বপ্ন দেখে থাকতে পারেন।

মৃত্যু

সাধারণ স্বপ্নের মধ্যে মৃত্যু আরেকটি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। অনেকে কাছের কেউ মারা গেছেন এমন প্রায়ই স্বপ্ন দেখে থাকেন। এমনকি নিজে মারা গেছেন এমনটিও দেখে থাকেন। গবেষকরা বলছেন, নতুন কোনো বিষয়ের প্রতি ভয় বা পরিবেশ-প্রতিবেশের অবস্থায় আপনি উদ্বিঘ্ন বলেই এমন স্বপ্ন দেখছেন।

পরীক্ষা নেয়া

অনেকেই এ স্বপ্নটি প্রায়ই দেখে থাকেন। একটি কক্ষে পরীক্ষায় অংশ নিয়েছেন আপনি। দ্য হিডেন মিনিং অব ড্রিমস বইটিতে ক্রেইগ হামিলটন পারকার বলেছেন, কোনো বিষয়ে সফলতার বিষয়ে আপনি দ্বিধান্বিত এবং খুব অল্প সময়ে আপনাকে বিষয়টির মুখোমুখি হতে হবে।

অবিশ্বাস বা অসততা

অনেকেই স্বপ্ন দেখে থাকেন তার প্রিয় মানুষটি ধোঁকা দিয়ে অন্য কারও সঙ্গে সম্পর্ক গড়ে তুলছে। কখনো কখনো স্বপ্ন দেখার পরে ব্যক্তি উদ্বিঘ্ন হয়ে পড়েন, যদি স্বপ্নটা সত্যি হয়ে যায়! প্রশ্ন আসতে পারে আপনার প্রিয় ‍মানুষটি কি সত্যিই অবিশ্বাসী বা অতীতে এমন কোনো ঘটনা কি ঘটেছে?
ট্রিশ ও রোব এমসিগ্রিগর তাদের কমপ্লিট ড্রিম ডিকশনারি: অ্যা বেডসাইড গাইড টু নোইং হোয়াট ইওর ড্রিমস মিন বইতে লিখেছেন, এ স্বপ্নে কোনোভাবেই প্রমাণ হয় না আপনার প্রিয় মানুষটি আপনাকে ধোঁকা দিচ্ছে। এর অর্থ হলো আপনি পরিস্থিতি যাচাই করতে চান।

ওড়া

আকাশে ওড়ার স্বপ্ন অনেকেই দেখে থাকেন। বিস্ময়কর বিষয় হলো সেই মানুষগুলোও আকাশে ওড়ার স্বপ্ন দেখেন যারা উঁচু জায়গা ভয় পান। বিষয়টিকে দুইভাবে ব্যাখ্যা করেছেন গবেষকরা।

প্রথমত, এই স্বপ্নের মাধ্যমে স্বাধীনতা ও মুক্তির ইচ্ছা প্রকাশ পায়। দ্বিতীয়ত, এর মাধ্যমে যারা এই স্বপ্ন দেখেন তারা জাগতিক শৃঙ্খল থেকে পালাতে চান।

অন্তঃস্বত্ত্বা

পরিবারে নতুন সদস্য আসার বিষয়টি অধিকাংশ ক্ষেত্রেই আনন্দদায়ক। নারীদের ক্ষেত্রে এ অনুভূতি বেশি গাঢ়। তবে গবেষকরা বলছেন, ভয় থেকেই এ স্বপ্নের উৎপত্তি। সাধারণত যেসব নারীরা দায়িত্বশীল মা হওয়ার বিষয়ে দ্বন্দ্বে ভোগেন তারা এ ধরনের স্বপ্ন দেখেন।

গবেষকদের মতে, যদি এর বাইরে কোনো উপকথার সঙ্গে আপনার স্বপ্নের বিষয়টি মিলেই যায় তবে তা নেহাত কাকতালীয় ঘটনা ছাড়া কিছুই না।