মূল পাতা / জীবনাচরণ / ডেবিট-ক্রেডিট কার্ডে হতাশা!

ডেবিট-ক্রেডিট কার্ডে হতাশা!

আধুনিক ব্যাংকিং ব্যবস্থায় ডেবিট ও ক্রেডিট কার্ড আমাদের দৈনন্দিন জীবন-যাপন অনেক সহজ করে দিয়েছে। বাজার-সদাই থেকে শুরু করে যেকোনো কেনাকাটায় সঙ্গে টাকা নিয়ে বের হতে হবে- এ কথা ভাবতে হয় না।

তবে এই ডেবিট ও ক্রেডিট কার্ড গ্রাহকদের হতাশা বাড়িয়ে দিচ্ছে- এমনটাই উঠে এসেছে গবেষণায়। বিশেষত ক্রেডিট কার্ডের কারণে বেহিসেবি খরচ গ্রাহকদের হতাশ করে তোলে।

দেখা যায়, অবিবাহিত পুরুষ, যুবক ও যারা কম শিক্ষিত তাদের ক্ষেত্রে এর প্রভাব তুলনামূলক বেশি।

গবেষকদের মতে, কেবল ক্রেডিট কার্ডই নয়। ডেবিট কার্ডও গ্রাহকদের হতাশার দিকে ঠেলে দেয়।

দ্য ইউনিভার্সিটি অব উইসকনসিন, ম্যাডিসনের গবেষক লরেন্স বার্জার মূলত যুক্তরাষ্ট্রের বিভিন্ন পেশার মানুষের উপর এ গবেষণা চালান।

এ গবেষণাটি অর্থনৈতিক চাপ কমাতে সহায়ক ভূমিকা পালন করবে আশা করছেন বিশেষজ্ঞরা।

বার্জারের মতে, ডেবিট ও ক্রেডিট কার্ড থাকায় বিভিন্ন পেশার মানুষ ভয়াবহভাবে ঋণগ্রস্ত হয়ে পড়ছেন। ফলে বিষন্নতায় জাতীয় মানসিক স্বাস্থ্য হুমকির মুখে পড়ছে।

এ অবস্থা কাটিয়ে তুলতে ডেবিট ও ক্রেডিট কার্ডধারী গ্রাহকদের জন্য অর্থনৈতিক উপদেশ নেওয়া বাধ্যতামূলক করা উচিৎ। পাশাপাশি গ্রহকের আয়-ব্যয় অনুযায়ী সময় নির্ধারণ করাও জরুরি।

গবেষকরা আর্থ-সামাজিক অবস্থার উপর ভিত্তি করে বয়স, শিক্ষা, বৈবাহিক অবস্থা ইত্যাদি ছোট ছোট বিভাগে জরিপ চালান। এতে দেখ‍া যায়, যুবক, অবিবাহিত পুরুষ, ধনাঢ্য পরিবারের অপ্রাপ্ত বয়স্ক সন্তানরা কার্ড ব্যবহারে বেশি অভ্যস্ত।

এছাড়াও ৮ হাজার ৫০০ কর্মজীবী ব্যক্তিকেও এ জরিপে অন্তর্ভুক্ত করা হয়।

স্বল্পমেয়াদী কার্ড বিষন্নতা কমাতে পারে কিনা এ নিয়ে পরবর্তী গবেষণা করা হবে বলেও জানানো হয়।