অনিয়ন্ত্রিত পরিস্থিতি, পরিস্থিতি সামলে জীবনে সমতা, অনিয়ন্ত্রিত পরিস্থিতি সামলে জীবনে সমতা, দুরবস্থার অবসান হয়েছে

অনিয়ন্ত্রিত পরিস্থিতি সামলে জীবনে সমতা ফেরান

অনিয়ন্ত্রিত পরিস্থিতির কারনে কখনো কি  জীবনে এমনটা হয়েছে যখন আপনি ভেবেছেন, অনেক হয়েছে! আর না! ঘুরে দাঁড়িয়েছেন এবং দুরবস্থার অবসান হয়েছে। অনিয়ন্ত্রিত পরিস্থিতি সামলে নিজেকে সুস্থ রাখতে পারেন?

অনিয়ন্ত্রিত পরিস্থিতি

অনেক সময় জীবনে এমন পরিস্থিতি আসে যখন মনে হয় জীবনে হয়তো কখনোই আপনি আর শান্তিতে থাকতে পারবেননা। কখনোই আপনার জীবনে সুখ আসবেনা। যখনই একটা বিপদ কেটে যায় তো আপনাকে আরেকটা বিপদের সম্মুখীন হতে হয়। যা মনকষ্টের কারণ তো অবশ্যই। তবে অনেক সময় বিপদে ধৈর্য ধারণের অনুপ্রেরণাও হতে পারে।

কঠিন পরিস্থিতিতে নিজের মন ও আবেগ নিয়ন্ত্রণে রেখে ঠাণ্ডা মাথায় বিপদ মুক্তির পথ খুঁজে বের করতে হয়। একটি পথ বন্ধ হয়ে গেলে মনে রাখবেন সমস্যা সমাধানে আরও হাজারটা পথ খুলে যায়। তাই সমাধান খুঁজে পাওয়া কঠিন হলেও অসম্ভব নয়।

জীবনে সমতা আনবেন কিভাবে

ইচ্ছা শক্তি কাজে লাগিয়ে নিজেকে পরিবর্তন করা নতুন কোন বিষয় নয়। অবশ্য নিজের ইচ্ছাশক্তিকে নিজের বিপরীতে ব্যাবহার করা কঠিন। মনে রাখবেন আপনার দুরবস্থার দায় একমাত্র আপনার নিজের, আর কারও নয়। তাই  ইচ্ছা শক্তিকে কাজে লাগিয়ে নিজের অবস্থার পরিবর্তন করার প্রয়াস করুন। সত্য হল, আপনি নিজেই নিজেকে সব থেকে বেশি সাহায্য করতে পারেন।

সমস্যা সমাধানের জন্য সর্ব প্রথম সমস্যার কারণ নির্ণয় করা প্রয়োজন। প্রতিকূল অবস্থা পরিবর্তনে পরবর্তী পদক্ষেপ হিসেবে আপনার জীবনের কঠিন পরিস্থিতির কারণ এবং আপনাকে সব থেকে বেশি কোন বিষয় বিচলিত করে সেটি খুঁজে বের করুন। সেই বিষয়টিকে সব থেকে বেশি গুরুত্ব দিয়ে চেষ্টা করুন সঠিক সময়ে সেটি নিবারণ করার। নিজের আবেগের উপর পুনরায় নিয়ন্ত্রণ আনার চেষ্টা করুন।

নিজের দুর্বলতা গুলো খুঁজে বের করুন। মানসিক শক্তির দ্বারা সেসব দুর্বলতা কাটিয়ে উঠতে চেষ্টা করুন। ভাগ্যের উপর হয়তো কারও নিয়ন্ত্রণ থাকেনা। তবে নিজের আবেগ নিয়ন্ত্রণ করা এমন কোন কঠিন বিষয় নয়। প্রতিকূল পরিস্থিতিতে নিজের আবেগ নিয়ন্ত্রণ করতে পারলে মানসিক চাপ এবং যন্ত্রণা থেকে অনেকাংশেই মুক্তি পাওয়া যায়।

জীবনে যত কঠিন অবস্থাই আসুক না কেন, আপনি যখন আপনার আবেগকে নিয়ন্ত্রণ করতে পারবেন, আপনার জন্য সুন্দর এবং সুস্থ অনুভূতির চর্চা করাও খুব সহজ হবে।আপনার দুরবস্থার অবসানে এটি কাজ করবেই, দেখুন না চেষ্টা করে!

তথ্যসূত্র: সাইকোলজি টু’ডে – https://www.psychologytoday.com/intl/blog/emotional-fitness/201910/finding-balance-when-things-are-out-control

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা