মূল পাতা / জীবনাচরণ / মন প্রতিদিন / তিন সেকেন্ডের সহজ কৌশল বদলে দেবে জীবন

তিন সেকেন্ডের সহজ কৌশল বদলে দেবে জীবন

কথায় বলে – ‘বন্দুকের গুলি আর মুখের বুলি একবার বের হলে আর ফেরানো যায় না’। ঝগড়া কিংবা রাগের মাথায় কোনো কিছু না ভেবেই মুখ ফসকে আমরা অনেকেই অনেক কিছু বলে ফেলি, যা দীর্ঘস্থায়ী প্রভাব ফেলতে পারে আমাদের জীবনে। তাই অফিসের বস কিংবা প্রেমিক/প্রেমিকা – সবার সঙ্গেই ভেবে-চিন্তে কথা বলা উচিত। কারণ, মুখের একটি বুলি-ই নির্ধারণ করে দিতে পারে আপনার চাকরি কিংবা সম্পর্কের ভবিষ্যত।

তিন সেকেন্ডের একটি সহজ কৌশল আপনাকে রাগের মুহূর্তে ‘বাজে বকা’ থেকে বিরত রাখবে। ‘তিন-সেকেন্ডের-ট্রিক’- এ ধারণাটির উদ্ভাবক বিখ্যাত মার্কিন অভিনেতা ক্রেইগ ফারগুসন। সঙ্গীকে কোনো কিছু বলার আগে নিজেকে নিজে তিনটি প্রশ্ন করুন। ফারগুসনের মতে, এগুলো আপনাকে অনাবশ্যক ঝগড়া বা তর্ক-বিতর্ক থেকে রক্ষা করবে। সত্যিকার অর্থে, এই কৌশলটি আপনাকে আপনার জীবনের গুরুত্বপূর্ণ ব্যক্তিটির সঙ্গে অর্থপূর্ণ কথোপকথন ও সর্বোপরি আপনার সম্পর্ককে শক্তিশালী করতে সহায়তা করবে।

প্রথম প্রশ্ন
প্রথমেই নিজেকে প্রশ্ন করুন, ‘এটি বলা কি খুব জরুরি?’ হতে পারে দিনটি আপনার জন্য খুব খারাপ এবং আপনি আপনার সঙ্গীর ওপর ভীষণ রেগে আছেন। এমন মুহূর্তে আপনি হয়তো অনেক কিছুই বলে ফেলেন, যা আপনি বলতে বা বোঝাতে চাননি কিংবা যে কথাটি পরবর্তীতে গঠনমূলক আলোচনার মাধ্যমেও সমাধান করা সম্ভব হয়ে ওঠে না। তাই কিছু বলার আগে ভাবুন।

দ্বিতীয় প্রশ্ন
এরপর নিজেকে প্রশ্ন করুন, ‘এটা কি আমার বলা উচিত?’ সব বিষয়ে কথা বলার জন্য সবসময় আপনি নিশ্চয়ই সঠিক মানুষ নন। আপনার সঙ্গী হয়তো কখনো কখনো প্রতিবাদী হয়ে ওঠেন যখন তার বেস্ট ফ্রেন্ড সম্পর্কে কিছু বলা হয়। আপনাকে এ বিষয়টি তার দিক থেকে ভাবতে হবে এবং তার বেস্ট ফ্রেন্ড সম্পর্কে অবশ্যই সমালোচনা বন্ধ করতে হবে।

তৃতীয় প্রশ্ন
‘এখনই কি এ বিষয়ে আমার কথা বলা জরুরি?’ কখনো কখনো কোনো বিষয়ে কথা বলার জন্য সঠিক সময়ের অপেক্ষা করা বুদ্ধিমানের কাজ। উদাহরণস্বরূপ, যদি এমন হয় সম্পর্কের ক্ষেত্রে আপনি খুব খারাপ সময় পার করছেন, তাহলে অতীতের কোনো বিষয়, যা আপনাকে আঘাত বা মর্মাহত করেছিল, তা নিয়ে কথা বলা থেকে বিরত থাকাই উত্তম।

রেগে গেলে বা ঝগড়ার সময়ে আমরা অনেকটা হিতাহিত জ্ঞানশূন্য হয়ে যাই। মনে যা আসে তাই বলে ফেলি। মনে যত রাগ, ক্ষোভ সব ঝেড়ে ফেলে আমরা স্বস্তি অনুভব করি। কিন্তু ঝগড়ার মুহূর্তে বলা একটি কথা-ই আপনার সম্পর্ক ভেঙে দিতে পারে। তাই রাগের মুহূর্তে গভীর প্রশ্বাস নিন, মাথা ঠাণ্ডা করুন এবং নিজেকে নিজে উল্লিখিত তিনটি প্রশ্ন করুন। প্রশ্নের উত্তর ‘না’ হলে অবশ্যই ওই বিষয়ে কথা বলা থেকে বিরত থাকুন। এটি আপনার সম্পর্ককে আরো মজবুত করে তুলবে।

অনুবাদ করেছেন: আছিয়া নিশি

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

https://timesofindia.indiatimes.com/life-style/relationships/when-sister-gets-married-/photostory/66400464.cms