মানুষের সাথে মিশতে আনইজি ফিল করি

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা,দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন । আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন আকাশ (ছদ্মনাম)-

প্রতিদিনের চিঠি

চিঠি

আমার বয়স ২৩ বছর। ২-৩ বছর যাবত আমি কোথাও হাঁটতে গেলে বা কোন মানুষের সাথে মিশতে গেলে মাঝে মাঝে খুব আনইজি ফিল করি। আমার মনে হয় আমার হাঁটা হচ্ছে না, মুখ নাড়ানো ঠিক হচ্ছে না, হাত নাড়ানো ঠিক হচ্ছে না। সবকিছু যেন ভুল হচ্ছে এই সব টেনশনে আমি ঘামতে থাকি। কারো চোখের দিকে তাকাতে ভীতি কাজ করে। আমার মনে হয় সবাই আমাকে ফলো করছে, কেউ দেখে ফেলছে। ঐ সময়টা খুব কষ্ট হয়, কোন কিছু ঠিকভাবে করতে পারি না। ঐসময় মনে হয় কানে ও কম শুনি। ঐ সময়টা এত কষ্ট হয় যে- মন চাই হত্যা করে মরে যায়। এরকম আগে হতো -বিশেষ করে নতুন কোন জায়গায় গেলে বা বেশি মেয়েদের সামনে গেলে। এখন সব জায়গায় হয় তবে সব সময় না, মাঝে মাঝে। আর তখন রুম থেকে বের হতে মন চায় না, ভীতি কাজ করে।

উত্তর

তোমার সমস্যাটি নিয়ে তুমি খুব পেরেশানিতে আছো, বোঝাই যাচ্ছে। তবে এটি সামান্য কিছু চিকিৎসার মাধ্যমেই নিয়ন্ত্রনে আনা সম্ভব। দ্রুতই সে চিকিৎসা শুরু করা উচিত। তুমি কি এর জন্য আগে কোনো চিকিৎসা করিয়েছো কিনা সেটা জানা দরকার ছিলো। তুমি যেখানেই থাকো তার কাছাকাছি কোনো একজন মনোরোগ বিশেষজ্ঞের সাথে সরাসরি যোগাযোগ করো।

খুব সম্ভবত তুমি সোশ্যাল এংজাইটি ডিজঅর্ডার বা সোশ্যাল ফোবিয়া নামক একটি মানসিক রোগে ভুগছো। সামান্য ওষুধ ও সাথে সাইকোথেরাপী নিলে এই সমস্যা  কমে আসবে। আপাতাত তুমি টেবলেট – ইসিটিা ৫ মিগ্রা, সকালে একটা করে। সেই সাথে টেবলেট লেপটিক .৫মিগ্রা সকালে অর্ধের ও রাতে অর্ধেক শুরু করতে পারো।  নির্দিষ্ট ধরনের রিলাক্সেশনও এই সমস্যার নিয়ন্ত্রেনে তোমাকে সাহায্য করবে। ভয় পাওয়ার কিছু নেই। ধীরে ধীরে তুমি তোমার স্বাভাবিক জীবন চলাফেরা কাজ সব ঠিক করে ফেলতে পারবে। বিজ্ঞানের উপর ভরসা রাখো। সেইসাথে আমাদের সাথেও যোগাযোগ রাখেতে পারো। ধন্যবাদ।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন